আরও একটা বালাকোট অভিযানের দরকার পড়লে আমরা প্রস্তুত

আরও একটা বালাকোট অভিযানের দরকার পড়লে সব রকম প্রস্তুতি নেবে ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনা প্রধানের দায়িত্ব নেয়ার পর বললেন এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া। 

Written by SNS New Delhi | October 1, 2019 2:30 pm

নতুন এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া। (Photo: IANS/PIB)

আরও একটা বালাকোট অভিযানের দরকার পড়লে সব রকম প্রস্তুতি নেবে ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনা প্রধানের দায়িত্ব নেয়ার পর বললেন এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া । 

৩০ সেপ্টেম্বর বায়ুসেনা প্রধানের পদ থেকে অবসর নিলেন বিএস ধানােয়া। সেই জায়গায় চিফ অব এয়ার স্টাফ হিসেবে দায়িত্ব নিলেন ভাদুরিয়া। এতদিন বায়ুসেনার সহকারী প্রধানের দায়িত্বে ছিলেন ভাদুরিয়া। রাফায়েল যুদ্ধবিমান ওড়ানােয় সিদ্ধহস্ত ভারতীয় বায়ুসেনার এই ভাইস চিফ অব এয়ার স্টাফকেই ধানােয়ার উত্তরসুরি হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

ফ্রান্সের দাসাে এভিয়েশন থেকে ৩৬টি রাফায়েল জেট কেনার চুক্তি রূপায়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন ভাদুরিয়া। ফ্রান্স থেকে ভারতের হাতে আসা প্রথম যুদ্ধবিমানের টেল নম্বরও তারই নামে– আরবি-০১। পুনের ন্যাশনাল ডিফেন্স একাডেমি থেকে ভারতীয় বায়ুসেনার ফাইটার স্ট্রিমে যােগ দিয়েছিলেন ১৯৮০ সালে। ২৬ রকমের যুদ্ধবিমান ওড়ানাের প্রশিক্ষণ রয়েছে তাঁর। প্রায় ৪২৫০ ঘণ্টা আকাশে যুদ্ধবিমান ওড়ানাের অভিজ্ঞতা রয়েছে ভাদুরিয়ার। একাধারে ক্যাটেগরি এ পর্যায়ের ফ্লাইং ইনস্ট্রাকটর, অন্যদিকে পাইলট অ্যাটাক ইনস্ট্রাকটর।

ভারতীয় বায়ুসেনার তরফে সাের্ড অব অনার সম্মান পেয়েছেন তিনি। রাফায়েল বিমান কেনার সময় ফরাসি সরকারের সঙ্গে মধ্যস্থতাকারী দলের সদস্য ছিলেন ভাদুরিয়া। বিমানবাহিনীর প্রথম অফিসার হিসেবে রাফায়েল চালানাের অভিজ্ঞতাও রয়েছে তাঁর।

৭১-এ পাকিস্তানের সঙ্গে যুদ্ধে ভারতের হাতে তুরুপের তাস ছিল মিগ যুদ্ধবিমান। ক্রমশ তার আয়ু ফুরিয়ে আসছে। তার বদলে এসেছে রাশিয়ার সুখােই বিমান। কিন্তু সুখােই-এর থেকেও অত্যাধুনিক বিমান হল রাফায়েল। হাল্কা, লাইট কমব্যাট এয়ারক্র্যাফ্ট। ভারতে এলসিএ তেজস তৈরি হচ্ছে।