মার্চেই ভারতে ১৭ রাফায়েল ঘােষণা প্রতিরক্ষা মন্ত্রীর

মার্চের মধ্যে সামরিক দিক থকে আরও শক্তিশালী হবে ভারত। ভারতের হাতে আসবে নতুন ১৭ টি রাফায়েল।

Written by SNS New Delhi | February 10, 2021 2:20 pm

রাফায়েল যুদ্ধ বিমানে শস্ত্রপূজা করছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। (File Photo: Twitter/@rajnathsingh)

একদিকে যেখানে সীমান্তে বারবার প্রতিবেশী দেশগুলির হামলার মুখে পড়ছে ভারতীয় সেনা, সেখানে বড় ঘােষণা ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রীর। মার্চের মধ্যে সামরিক দিক থকে আরও শক্তিশালী হবে ভারত। ভারতের হাতে আসবে নতুন ১৭ টি রাফায়েল। পাশাপাশি ফ্রান্সে তৈরি হওয়া যুদ্ধবিমানে বহর এই দেশে এসে পৌছবে ২০২২-এর এপ্রিলে। এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

রাজ্যসভায় প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন যে, এখনও অবধি মার্চ পর্যন্ত এগারােটি রাফায়েল এসে পৌঁছেছে। মােট ১৭ টি রাফায়েল আমাদের দেশে আসবে। আমি এটাও জানাতে চাই যে, ২০২২ সালের এপ্রিলের মধ্যে সব রাফায়েলের বহর চলে আসবে। 

তিনি আরও বলেন, ভারতীয় বিমান বাহিনীতে এই যুদ্ধবিমানগুলিকে প্রথা মেনে স্বাগত জানানাে হচ্ছে। ২০১৬-তে প্রায় ৫৯ হাজার কোটি টাকার বিনিময়ে ভারত ও ফ্রান্সের মধ্যে প্রায় ৩৬ টি যুদ্ধবিমান কেনার ব্যাপারে চুক্তি সই হয়েছিল। ২০২০-র ১০ সেপ্টেম্বর প্রথম ভারতীয় বিমানবাহিনীতে ৫ টি রাফায়েল আনা হয়েছিল। সেই বাবদ ৯.১৮ লক্ষ জিএসটি মিলিয়ে খরচ হয়েছিল ৪১.৩২ লক্ষ টাকা। 

প্রসঙ্গত সামরিক খাতে বেসরকারিকরণের প্রশ্নে রাজনাথ সিং জানিয়েছেন যে দেশীকরণের ওপর বিশেষ করে জোর দেওয়া হচ্ছে। ১০১ টি পণ্য স্থায়ীভাবে তৈরি করা হবে। বিদেশ থেকে আমদানি হবে না। এমনটাই জানিয়েছেন রাজনাথ। এই বছর জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে নতুন রাফায়েলের কেরামতি সকলকে অবাক দিয়েছিল। প্যারেডের সময় আকশে ব্রহ্মাস্ত্রর আকারে ওড়া এবং তারপর অন্যান্য চারটি বিমানের সঙ্গে একলব্যর রূপ দেওয়া সত্যিই আলাদা মাত্রা যােগ করেছিল এই অনুষ্ঠানে। 

অতীতে রাফায়েল চুক্তি নিয়ে বেশ খানিকটা সময় ধরে বিবাদ বিতর্ক চলেছে। তবে ২০১৮ সালের ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল যে এই চুক্তিতে কোনও দুর্নীতি হয়নি। ২০১৬ সালে ভারত সরকার ফ্রান্স সরকারের সঙ্গে সরাসরি চুক্তি স্বাক্ষর করে ৭.৮৭ বিলিয়ন ইউরাে মুদ্রায় ৩৬ টি রাফায়েল কিনবে ভারত।