মানহানিকর কোন পোস্ট রিটুইট করলে, রিটুইট করা ব্যক্তির বিরুদ্ধেও হতে পারে মানহানির মামলা 

Written by SNS February 6, 2024 4:47 pm
দিল্লি, ৬ ফেব্রুয়ারি –  মানহানিকর কোন পোস্ট রিটুইট করলে মানহানির মামলা হতে পারে রিটুইট করা ব্যক্তির বিরুদ্ধেও। কোন একজন ব্যক্তি  মানহানিকর কোন টুইট করেছে, সেটি রিটুইট বা রিপোস্ট করলে একই দোষে দোষী হতে হবে।  কারও মানহানিকর কোনও সোশ্যাল মিডিয়া পোস্ট  রিটুইট বা রিপোস্ট করলে মানহানির মামলা হতে পারে তার বিরুদ্ধেও। সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের বিরুদ্ধে এক মামলায় এই বিষয়ে স্পষ্ট বার্তা দিয়েছে দিল্লি হাইকোর্ট।
কেজরিওয়ালের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন বিকাশ পান্ডে নামে এক ব্যক্তি। ইউটিউবার ধ্রুব রাঠের একটি ভিডিও রিটুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ওই মানহানির মামলা যাতে খারিজ হয়ে যায় সেই আবেদন নিয়ে হাইকোর্টে যান কেজরিওয়াল। কিন্তু কেজরিওয়ালের আবেদন খারিজ করে দেন দিল্লি হাইকোর্টের বিচারপতি স্বর্ণকান্ত শর্মা। বিচারপতি বলেন, রিটুইট করা মানহানির সামিল কি না, সে বিষয়ে কিছু আইনি ফাঁক রয়ে গেছে। কিন্তু বর্তমান ডিজিটাল যুগে এটিকে উপেক্ষা করা যায় না। মানহানিকর কোনও পোস্ট রিটুইট করা হলে, সেটি ওই মানহানিকর অভিযোগকে আরও বড় করে তুলতে পারে এবং  সংশ্লিষ্ট ব্যক্তির খ্যাতির উপর  প্রভাব ফেলতে পারে।
 
দিল্লি হাইকোর্ট আরও বলে  , যখন কোনও মানুষের টুইটারে অনেক ফলোয়ার রয়েছে, তখন ওই ব্যক্তি কিছু রিটুইট করলে, তাঁরা ফলোয়াররা মনে করতেই পারেন মূল টুইটটিতে তাঁর সমর্থন রয়েছে। তাই যদি কোনও ব্যক্তি ডিসক্লেইমার ছাড়া এই ধরনের কিছু রিটুইট করেন, তাহলে মানহানিকর কনটেন্ট রিটুইট করার জন্য, তিনি নিজেই নিজের দিকে আইনি পদক্ষেপ ডেকে আনবেন। আদালতের পর্যবেক্ষণ, ‘যদি রিটুইট বা রিপোস্টকে অপব্যবহারের অনুমতি দেওয়া হয়, তাহলে এটি মানহানিকর কনটেন্ট রিপোস্ট করতে উৎসাহিত করবে। রিটুইট করার সঙ্গে  দায়িত্ববোধ থাকতে  হবে।’