কোভিড নিরাময়ে ভেষজ ওষুধ

কোভিড-১৯ সংক্রমণে এবার আয়ুর্বেদিক ওষুধ প্রয়ােগের অনুমতি দিল কেন্দ্রীয় সরকার।অ্যাপেক্স ল্যাবরেটরির তৈরি ক্লেভিরা কোভিড নিরাময়ে ব্যবহার করা যাবে।

Written by SNS Delhi | July 22, 2021 11:29 am

প্রতীকী ছবি (File Photo: AFP)

প্রাথমিক বা মাঝারি ধরনের কোভিড -১৯ সংক্রমণ মােকাবিলায় এবার আয়ুর্বেদিক ওষুধ প্রয়ােগের অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। অ্যাপেক্স ল্যাবরেটরির তৈরি ক্লেভিরা নামে ট্যাবলেট ও সিরাপ এবার কোভিড নিরাময়ে ব্যবহার করা যাবে।

সংস্থার পক্ষে সি আর্থার পাল, আয়ুর্বেদ বিশেষজ্ঞ চিকিৎসক জ্যোতি লাখানি এবং বিশিষ্ট চিকিৎসক এক কে চ্যাটার্জি জানান, কোভিড মােকাবিলায় কোনও ওষুধ না থাকায় এতদিন চিকিৎসকদেরই দিশাহারা অবস্থায় কাটাতে হয়েছে।

কিন্তু চিকনগুনিয়া বা ম্যালেরিয়ার ওষুধ তৈরি করতে গিয়ে অ্যাপেক্স ল্যাবরেটরি গবেষণার মাধ্যমে যে ওষুধ আবিষ্কার করে তা মানুষের কাজে লেগেছে। দীর্ঘদিনের গবেষণা এবং প্রয়ােগের পর করােনাতেও তা ব্যবহার করে সুফল পাওয়া গিয়েছে।

ক্লেভিরা ট্যাবলেট মাত্র পাঁচ দিন ব্যবহার করলেই করােনা থেকে নিস্তার পাওয়া সম্ভব বলে জানালেন বিশেষজ্ঞরা। এছাড়া, লাগাতার চৌদ্দদিন ব্যবহারে করােনা একেবারেই নির্মূল হবে বলে দাবি।

আর এই ট্যাবলেট দরিদ্র মানুষ সহজেই সংগ্রহ করতে পারবেন। কারণ এর মূল্য মাত্র এগারাে টাকা। দিনে দুটি ট্যাবলেট সেবনেই কোভিড প্রতিরােধ সম্ভব বলে দাবি করা হয়েছে।