১৮ বছর পর মুক্তি হাসিনা বেগমের

বিনা অপরাধে পাকিস্তানের জেলে প্রায় দু’দশক বন্দি থাকার পর ফের দেশের মাটিতে পা রাখা। ৬৫ বছরের হাসিনা বেগামের মনে হচ্ছে তিনি যেন এখন স্বর্গে আছেন।

Written by SNS Delhi | February 2, 2021 2:13 pm

ঠিক যেন সিনেমার চিত্রনাট্য। বিনা অপরাধে পাকিস্তানের জেলে প্রায় দু’দশক বন্দি থাকার পর ফের দেশের মাটিতে পা রাখা। ৬৫ বছরের হাসিনা বেগামের মনে হচ্ছে তিনি যেন এখন স্বর্গে আছেন। আবারও যে নিজের দেশ, নিজের মাটি, নিজের মানুষজনের মধ্যে ফিরতে পারবেন ক্রমশই ক্ষীণ হয়ে আসছিল সেই আশা।

অবশেষে সব সংশয় দূর করে গতকাল ভারতে ফিরেছেন পাকিস্তানে বন্দি থাকা বৃদ্ধা। ১৮ বছর আগে হাসিনা পাকিস্তানে এসেছিলেন স্বামীর পরিবারের লােকজনদের সঙ্গে দেখা করতে। কিন্তু গণ্ডগােল বাধে পাসপাের্ট হারিয়ে ফেলাতেই। লাহাের পুলিশকে বারবার বােঝানাের চেষ্টা করেছিলেন। কিন্তু পুলিশ তার কথায় কান দেয়নি। জেলে ঢুকিয়ে দেওয়া হয় নিরাপরাধ মহিলাকে। বন্দি হাসিনা বারবার আবেদন করেছেন।

কিন্তু তাতেও কোনও ফল হয়নি। পেরিয়ে গিয়েছে বছরের পর বছর। এত বছর পর বরফ গলার পেছনে রয়েছে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের পুলিশ। ঔরঙ্গাবাদের থানায় তার নামে নিখোঁজ ডায়েরি করা হয়েছিল। সেই রিপােটই এসে পৌছয় লাহাের প্রশাসনের হাতে । পরিষ্কার হয় তার পরিচয়।