লালকেল্লা চত্বরে খতিয়ে পর্যবেক্ষণ গুজরাতের ফরেনসিক টিমের

সাধারণতন্ত্র দিবসে লালকেল্লা চত্বরে পুলিশ-কৃষক সংঘর্ষ স্থলে খতিয়ে পরীক্ষণ করলেন গুজরাতের ফরেনসিক টিমের আধিকারিকা।

Written by SNS New Delhi | February 1, 2021 4:50 pm

লালকেল্লায় বিক্ষোভ দেখাচ্ছে কৃষকরা। (Photo: SNS)

সাধারণতন্ত্র দিবসে লালকেল্লা চত্বরে পুলিশ-কৃষক সংঘর্ষ স্থলে খতিয়ে পরীক্ষণ করলেন গুজরাতের ফরেনসিক টিমের আধিকারিকা। কৃষকদের তরফে অভিযােগ করা হয়েছে, দীর্ঘ কয়েকমাস ধরে টানা শান্তিপূর্ণ আন্দোলনকে লক্ষচ্যুত করার লক্ষ্যে ষড়যন্ত্র করা হয়েছে। পাশাপাশি, কৃষক আন্দোলনে ষড়যন্ত্র করার নেপথ্যে পাঞ্জাবি অভিনেতা দীপ সিধুর ভূমিকার অভিযােগ করা হয়। 

গুজরাত থেকে আসা ফরেনসিক টিমের ছ’জন আধিকারিক লালকেল্লা চত্বরের আইটিও জংশন সহ কয়েকটি জায়গা ঘুরে খতিয়ে দেখেন। সাধারণতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিলে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের লালকেল্লা চত্বরে বিভিন্ন জায়গায় সংঘর্ষ যুদ্ধক্ষেত্রের চেহারা নিয়েছিল। ৪০০ বছরের পুরােনাে মােগল আমলের ঐতিহাসিক দুর্গটিও এফএসএল পরীক্ষা করে দেখবে।

আন্দোলনকারীদের একদল ট্রাক্টর মিছিলের রুট ঘুরিয়ে লালকেল্লা চত্বরে নিয়ে গিয়ে লালকেল্লায় শিখদের ধর্মীয় পতাকা উত্তোলন করার জন্য তান্ডব শুরু করে। পুলিশ তাদেরকে শান্ত থাকার আবেদন করে ও তাদের নিজেদের রুটে ট্রাক্টর মিছিল করতে আর্জি জানায়। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও লাঠি চার্জ করতে বাধ্য হয়। 

ভিডিও ফুটেজে দেখা গেছে, পুলিশ, আধাসামরিক বাহিনী ও র‍্যাফ বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ যুদ্ধক্ষেত্রের চেহারা

নিয়েছিল। আন্দোলনকারী কৃষকদের একাংশ ট্রাক্টর নিয়ে প্রস্তাবিত রুটে না গিয়ে লালকেল্লা চত্বরে ঢুকে পড়ে। পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে একজনের মৃত্যু হয়। উত্তরপ্রদেশ পুলিশের তরফে জানানাে হয়েছে, ‘রামপুরের ওই কৃষকের ট্রাক্টর দুর্ঘটনার কারণে তার মৃত্যু হয়েছে।’ 

দিল্লি পুলিশ তদন্তে নেমে এখনও পর্যন্ত ৩৮ টি কেস নথিভুক্ত করে ও ঘটনায় জড়িত ৮৪ জনকে ধরেছে। অপরাধ দমন শাখার আধিকারিকরা জানিয়েছে, ১৭০০ মােবাইল ফোন ভিডিও ও সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছে। পুলিশ কৃষকের মৃত্যু নিয়ে মানুষকে বিপথে চালিত করার অভিযােগে সাংবাদিকদের ও কংগ্রেস সাংসদ শশী তারুরের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।