জেইই ও নিট পরীক্ষার দিন পিছনোর দাবিতে সরব গ্রেটা থুনবার্গ ও মমতা

জেইই মেইন ও নিট পরীক্ষা নিয়ে এবার ময়দানে পরিবেশবিদ গ্রেটা থুনবার্গ- কোভিড আবহে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি মত প্রকাশ করেছেন।

Written by SNS New Delhi | August 26, 2020 2:18 pm

গ্রেটা থুনবার্গ (Photo by Kenzo TRIBOUILLARD / AFP)

জেইই মেইন ও নিট পরীক্ষা নিয়ে এবার ময়দানে পরিবেশবিদ গ্রেটা থুনবার্গ- কোভিড আবহে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি মত প্রকাশ করেছেন। তিনি বলেন, করোনা আবহে যেখানে প্রতিনিয়ত সংক্রমণের হার বেড়ে চলেছে, সেই পরিস্থিতিতে জেইই মেইন ২০২০ ও নিট ২০২০ পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়া হোক।

সেপ্টেম্বরে নির্ধারিত দিনেই পরীক্ষা গ্রহণের বিরুদ্ধে মত প্রকাশ করে তিনি বলেন, বিশ্ব জুড়ে করোনা অতিমারী ভয়াবহ চেহারা নিয়েছে। প্রতি দিন দেশে কয়েক হাজার করে মানুষ করোনা সংক্রামিত হচ্ছেন। পাশাপাশি ভারতের কয়েকটি রাজ্যে বন্যা পরিস্থিতি ভয়ঙ্কর চেহারা নিয়েছে। ফলে ওই সব রাজ্যগুলির পরীক্ষার্থীদের মধ্যে বন্যা পরিস্থিতির প্রভাব পড়েছে। করোনা ও বন্যা পরিস্থিতির মধ্যে পরীক্ষার্থীদের সর্বভারতীয় স্তরে প্রবেশিকা পরীক্ষা নেওয়াটা অন্যায়।

তিনি জানিয়েছেন, পরীক্ষার দিন পিছনোর দাবিতে সরব ছাত্রছাত্রীদের পাশে থাকছে। ছাত্রছাত্রীরাও তাঁর টুইটের জবাব দেন। সেপ্টেম্বর মাসের নির্ধারিত দিনে ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার জন্য মঙ্গলবারই ন্যাশনাল টেস্টিং অথরিটির চিঠি এসে পৌছেছে রাজ্যে।

এই চিঠি পাওয়ার পর ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে মমতা অনুরোধ জানান, এই পরীক্ষা স্থগিত রাখতে। তিনি প্রধানমন্ত্রীর কাছে আবেদন রাখেন, ফের পরীক্ষার দিন পিছিয়ে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করুক কেন্দ্রীয় সরকার।