উত্তরপ্রদেশে কানওয়ার যাত্রায় সবুজ ইঙ্গিত যােগী প্রশাসনের 

চলতি বছর পবিত্র শ্রাবণ মাসে কানওয়ার যাত্রায় অনুমতি দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ। ২৫ জুলাই কানওয়ার যাত্রা শুরু হবে।

Written by SNS Lucknow | July 9, 2021 2:28 pm

যোগী আদিত্যনাথ (File Photo: IANS)

চলতি বছর পবিত্র শ্রাবণ মাসে কানওয়ার যাত্রায় অনুমতি দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ। করােনা সংক্রমণের কারণে আগের বছর কানওয়ার যাত্রা করা হয়নি। 

২৫ জুলাই কানওয়ার যাত্রা শুরু হবে। মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ প্রশাসনিক আধিকারিকদের প্রয়ােজনীয় নির্দেশিকা জারি করার নির্দেশ দিয়েছেন। 

তিনি জানান, কানওয়ার যাত্রা উপলক্ষ্যে তীর্থ যাত্রীরা উত্তরাখন্ড ও বিহারে যান। এক্ষেত্রে প্রতিবেশি দুই রাজ্যের সরকারের সঙ্গে আলােচনা করেই প্রয়ােজনীয় স্বাস্থ্য সুরক্ষা সংক্রান্ত নির্দেশিকা জারি করা হবে। 

এদিকে, করােনা সংক্রমণের ভয়াবহতার কারণে উত্তরাখন্ড সরকার ইতিমধ্যে কানওয়ার যাত্রা বাতিল করে দিয়েছে। প্রয়ােজনীয় নির্দেশিকা জারি করার পাশাপাশি হরিদ্বারের সীমান্তে ১৪৪ ধারা জারি করা হয়েছে। 

যােগী প্রশাসনের মুখপাত্র জানিয়েছেন, ২৫ জুলাই কানওয়ার যাত্রা শুরু হবে। কোভিড প্রােটোকল যাতে কোনওভাবে লঙ্ঘন না হয় সেটা নিশ্চিত করতে মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ প্রশাসনিক আধিকারিকদেরকে বিহারের প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে যােগাযােগ করার নির্দেশ দিয়েছেন। রাজ্য স্বরাষ্ট্র মন্ত্রক থেকে যাত্রার লক্ষ্যে নির্দেশিকা তৈরি করতে বলা হয়েছে। 

উত্তরাখন্ড কানওয়ার যাত্রা বাতিল করেছে। উত্তরপ্রদেশের শিবভক্তরা রাজ্যের অন্যান্য অনেক পবিত্র জায়গা থেকে গঙ্গা জল নিয়ে ফিরতে পারবেন। অন্য এক প্রশাসনিক আধিকারিক জানিয়েছেন, মন্দিরে একসঙ্গে কতজন তীর্থযাত্রী ঢুকতে দেওয়া হবে সেটার ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হবে। পাঁচজনের বেশি একসঙ্গে মন্দিরে ঢােকানাে হবে না। মন্দিরে সামাজিক দূরত্ব বজায় ও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। 

প্রতি বছর শ্রাবণ মাসে কানওয়ার যাত্রায় লক্ষ লক্ষ শিবভক্ত হরিদ্বার, গােমুখ সহ বিভিন্ন জায়গায় গঙ্গা স্নান করতে যান। গঙ্গার জলে ডুব দিয়ে ঘটি করে পবিত্র গঙ্গা জল নিয়ে ভক্তরা বাড়ি ফিরে শিবলিঙ্গে ওই পবিত্র জল দিয়ে পুজো করেন।