বর্ষ শুরুর উৎসবে কোভিড সতর্কতা মানার নির্দেশ কেন্দ্রের

লক্ষ্য করে দেখা গেছে, প্রতিটি উৎসবের মরশুমে দেশে করােনা সংক্রামিতের সংখ্যা মাত্রাতিরিক্ত ভাবে বেড়ে গেছে। পাশাপাশি, করােনার নতুন প্রজন্মের দ্বারা ছ’জন সংক্রামিত হয়েছে।

Written by SNS New Delhi | December 31, 2020 6:39 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

দেশে উৎসবের মরশুমে কোভিড সংক্রমনের হার দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়ার বিষয়টি মাথায় রেখে নতুন বছরের সেলিব্রেশনে কোভিড সতর্কতা মেনে চলার জন্য কেন্দ্রের তরফে রাজ্যগুলােকে নির্দেশ দেওয়া হয়েছে।

লক্ষ্য করে দেখা গেছে, প্রতিটি উৎসবের মরশুমে দেশে করােনা সংক্রামিতের সংখ্যা মাত্রাতিরিক্ত ভাবে বেড়ে গেছে। পাশাপাশি, করােনার নতুন প্রজন্মের দ্বারা ছ’জন সংক্রামিত হয়েছে। ফলে কোনওভাবে যাতে নতুন প্রজন্মের করােনা ভাইরাসের সংক্রমন বৃদ্ধি না পায় তার ওপর নজর রাখতে হবে।

ভারত ও ব্রিটেনের মধ্যে বিমান পরিষেবা স্থগিতের মেয়াদ ৫ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। কেন্দ্রের তরফে দেশের সবকটি রাজ্যকে নতুন বছরের সেলিব্রেশনে একগুচ্ছ নিষেধাজ্ঞা পালন করার নির্দেশ জারি করা হয়েছে।

যদিও দেশের সমস্ত রাজ্যকে স্থানীয় পরিস্থিতির মূল্যায়নের ভিত্তিতে ৩০ ডিসেম্বর, ৩১ ডিসেম্বর, ১ জানুয়ারি নিষেধাজ্ঞা জারি করতে বলা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্তটি রাজ্যগুলাে গ্রহণ করবে।

কেন্দ্রের সিনিয়র আধিকারিক রাজ্যগুলােকে চিঠি লিখেছেন, সাড়ে তিন মাস ধরে কোভিড ১৯ অ্যাকটিভ কেসের সংখ্যা কমছে। আমেরিকা ও ইউরােপে নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার ব্যাপারটা মাথায় রেখে আমাদের যথেষ্ট পরিমাণে সতর্ক থাকতে হবে।

পাশাপাশি, কঠোর নিয়ম মেনে চলতে হবে। শীতের মরশুমে নতুন বছরের সেলিব্রেশনে কঠোর নজরদারি চালানাে উচিত, কেননা বেশি জমায়েতে করােনা দ্রুত গতিতে ছড়াবে। আন্তঃরাজ্য যাতায়াতের ওপর কোনও নিষেধাজ্ঞা নেই।