ভোট প্রভাবিত করতে পারেন সরকারি আমলারা,  জরুরি বিজ্ঞপ্তি জারি নির্বাচন কমিশনের  

Written by SNS February 24, 2024 5:38 pm

দিল্লি, ২৪ ফেব্রুয়ারি – আসন্ন লোকসভা নির্বাচনে আধিকারিক বা আমলাদের প্রভাব আটকাতে কড়া পদক্ষেপ করল নির্বাচন কমিশন। ভোটের আগে পুলিশ আধিকারিক ও নির্বাচনের সঙ্গে যুক্ত থাকবেন এমন আমলা বা আধিকারিকদের বদলি যাতে নিয়ম মেনে হয়, সেই নির্দেশ দেওয়া হয়েছে সব রাজ্যগুলিকে। যে সব পদস্থ আধিকারিকরা একই জায়গায় তিন বছর রয়েছেন, নিয়মমাফিক তাঁদের অন্যত্র বদলি করতে হবে বলে নির্দেশ দিয়েছে কমিশন। সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতি কমিশনের নির্দেশ, কোনও আমলাকে এক জেলা থেকে বদলি করে এমন কোনও জেলায় পাঠানো যাবে না, যা একই সংসদীয় কেন্দ্রের মধ্যে পড়ে।

৩ মার্চ বা তার আশপাশের যে কোনও দিনই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। ক্ষমতার অপব্যবহার করে নির্বাচনি ফলাফলে যাতে আমলারা প্রভাব বিস্তার করতে না পারেন, তা নিশ্চিত করতেই জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে কমিশন। সরকারি আমলাদের বদলির ক্ষেত্রে আরও কড়া নির্দেশ রয়েছে সেই বিজ্ঞপ্তিতে। কমিশনের অভিযোগ, নির্বাচন কমিশনের বদলি সংক্রান্ত নিয়মকে এড়ানোর জন্য একাধিক রাজ্যে  একই লোকসভা কেন্দ্রের অন্তর্গত পাশের জেলায় আধিকারিকদের বদলি করা হচ্ছে। এমনকী, যে আধিকারিকরা ‘হোম ডিস্ট্রিক্ট’-এ নিযুক্ত আছেন তাঁদেরও বদলি করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশিকায় পরিষ্কার বলা হয়েছে, নিজের ৩ বছরের মেয়াদ শেষ হলে বদলির সময় কোনও আমলাকেই এক জেলা থেকে অন্য জেলায় পাঠানোর সময় তাঁদের যেন একই সংসদীয় ক্ষেত্রে না রাখা হয়। নির্বাচনে কোনও রকম কারচুপি রুখতে যে ‘জিরো টলারেন্স’ নীতিই নেওয়া হবে কমিশন সেটাও জানিয়ে দিয়েছে।

নির্বাচনের কাজে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যে আধিকারিকরা জড়িত থাকবেন তাঁদের ক্ষেত্রেই এই নির্দেশ বলবৎ হবে। এই নির্দেশ জাতীয় নির্বাচন কমিশনের রুটিন নিয়মাবলীর মধ্যেই পড়ে। তবে এবার নির্দেশ দেওয়া হয়েছে, নিয়ম মানা না হলে কঠোর পদক্ষেপ করা হবে।

সম্প্রতি ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের সময় বহু আমলাকে বদলি করেছিল কমিশন। সেই তালিকায় ছিলেন সিনিয়র আমলারাও। লোকসভা নির্বাচনেও যে একই ভাবে কড়া হতে চাইছে কমিশন, তা এদিনের বিজ্ঞপ্তি থেকে পরিষ্কার। তবে বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে, যে সব রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে সর্বোচ্চ দুটি লোকসভা কেন্দ্র রয়েছে সেখানে এই নির্দেশ বলবৎ হবে না।