তালিবানদের জন্য জ্বালানির দাম বাড়ছে , উদ্ভট অভিযােগ বিজেপি বিধায়কের

দেশের একাধিক জায়গায় সম্প্রতি লিটার প্রতি পেট্রোলের দাম ১০০ টাকা পার করে গিয়েছে। এই ইস্যুতে বার বার কেন্দ্রের দিকে অভিযােগের আঙুল তুলছে বিরােধীরা।

Written by SNS Bengalore | September 7, 2021 8:53 pm

পেট্রোল পাম্প (Photo: Kuntal Chakrabarty/IANS)

তালিবানের দাপটে ভারতে বাড়ছে জ্বালানির দাম। এমন অদ্ভুতুরে মন্তব্য করে বিতর্কের সৃষ্টি করলেন বিজেপির এক বিধায়ক। কর্নাটকের হুগলি-ধারওয়াদ পশ্চিমের বিজেপি বিধায়ক অরবিন্দ বালাডের দাবি, আফগানিস্তান তালিবানের দখলে যেতেই নাকি বাড়ছে জ্বালানির দাম।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তাঁকে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “যেদিন থেকে তালিবান একটু একটু করে আফগানিস্তানে দখল নিতে শুরু করেছে, তারপর থেকে গােটা বিশ্বে তেলের অভাব দেখা দিয়েছে আর তার জেরেই বিশ্বজুড়ে এভাবে তেলের মূল্যবৃদ্ধি হয়েছে।

গােটা বিশ্বে এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলেই ডিজেল-পেট্রোল বা রান্নার গ্যাসের দাম বেড়েছে। আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। সেদেশের একাধিক প্রকল্পের কাজেও সরাসরি ভারত যুক্ত ছিল।

কিন্তু আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরার আগেই গােটা দেশ তালিবানের দখলে চলে যায়। এরপর ভারতের সঙ্গে আফগানিস্তানের বাণিজ্যও বন্ধ হয়ে যায়। দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ হয়ে গেলেও, দুই দেশের মধ্যে তেলের আদানপ্রদান হত বলে আগে কখনওই শােনা যায়নি। আর তাই বিজেপি বিধায়কের এহেন আলটপকা মন্তব্যে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভােটের পরেই হু হু করে বাড়তে থাকে পেট্রোল-ডিজেলের দাম। দেশের একাধিক জায়গায় সম্প্রতি লিটার প্রতি পেট্রোলের দাম ১০০ টাকা পার করে গিয়েছে। এই ইস্যুতে বার বার কেন্দ্রের দিকে অভিযােগের আঙুল তুলছে বিরােধীরা।