শাহিনবাগের দাদি থেকে তামিলনাড়ুর ইসাইবানি, বিবিসির প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ভারতের চার

এ বছর বিশ্বের প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। এই তালিকায় ভারত থেকে রয়েছেন চারজন।

Written by SNS New Delhi | November 27, 2020 3:00 pm

শাহিন বাগের 'দাদি' বিলকিস। (File Photo: IANS)

এ বছর বিশ্বের প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি । এই তালিকায় ভারত থেকে রয়েছেন চারজন। এরা হলেন শাহিনবাগের দাদি নামে পরিচিত বিলকিস বানাে, তামিলনাড়ুর গায়িকা ইসাইবানি, প্যারা ব্যাডমিন্টনে বিশ্বচ্যাম্পিয়ন মানী যােশী এবং পরিবেশকর্মী ঋদ্ধিমা পাণ্ডে। 

তালিকায় রয়েছেন দু’জন বাংলাদেশী নারীও। করােনা ভাইরাসের সময় নিজ নিজ ক্ষেত্রে ভিন্নধর্মী অবদানের জন্য তাদের এই তালিকায় রাখা হয়েছে। তারা হলেন রিনা আক্তার ও রিমা সুলতানা। 

জানা গিয়েছে নাগরিকত্ব আইনের প্রতিবাদে শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেওয়ায় ৮২ বছরের বিলকিস বানাের নাম ওই তালিকায় রয়েছে। তামিলনাড়ুর সঙ্গীত জগতে পুরুষদের আধিপত্য কমানাের জন্য নাম রয়েছে সঙ্গীতশিল্পী ইসাইবানির। এছাড়াও নিজ নিজ ক্ষেত্রে দুরন্ত পারফরমেন্সের জন্য নাম রয়েছে অ্যাথলিট মানসী যােশী এবং পরিবেশবিদ ঋদ্ধিমা পাণ্ডের। 

এদিকে তালিকায় ছ’নম্বরে রয়েছেন রিমা আক্তার। ৮ বছর বয়সে রিমার এক স্বজন তাকে যৌনপল্লীতে বিক্রি করে দেন। সেখানেই বেড়ে ওঠেন তিনি। যৌনকর্মী রিমা অন্য যৌনকর্মীদের জীবনে সাহায্য করেছেন। করােনা কালে রিমা ও তাঁর সহযােগীরা কাজ হারানাে যৌনকর্মীদের পাশে দাঁড়িয়েছিলেন। তাদের খাবারের বন্দোবস্তো করেছিলেন। 

অন্যদিকে রিমা সুলতানা কক্সবাজারে ইয়ং উইমেন লিডারস ফর পিসের সদস্য। এটি আমেরিকাভিত্তিক নারী অধিকার সংগঠন গ্লোবাল নেটওয়ার্ক অব উইমেন পিস বিল্ডার্সের কর্মসূচির অংশ। সংঘাতে ক্ষতিগ্রস্ত দেশগুলির নারীদের অধিকার সুরক্ষিত করতে কাজ করে এই সংস্থা। রােহিঙ্গা শরণার্থীদের মানবিক উন্নয়নে কাজ করেছেন রিমা। তিনি রােহিঙ্গা শরণার্থী বিশেষ করে নারী ও শিশুকন্যাদের শিক্ষা নিয়ে কাজ করেছেন। 

এছাড়াও বিবিসি’র তালিকায় রয়েছেন ইথিওপিয়ার ফুটবলার লােজা আবেরা জেইনােরে, মরক্কোর র‍্যাপার হুদা আবুজ, পাকিস্তান ও আফগানিস্তানের দু’জন এবং নেপালের একজন মহিলার নাম।