শীতে জড়সড় দিল্লি থেকে দার্জিলিং , আগামী ৩ দিন বিভিন্ন রাজ্যে শৈত্যপ্রবাহের সম্ভাবনা 

Written by SNS January 24, 2024 8:18 pm

দিল্লি ও কলকাতা, ২৪ জানুয়ারি – প্রচন্ড শীতে জবুথবু দিল্লি থেকে দার্জিলিং।  একদিকে শৈত্যপ্রবাহ, অন্যদিকে বুধবার ভোর থেকে মেঘাচ্ছন্ন আকাশ আর বেলা হতেই ঝির ঝির বৃষ্টিতে শীত আরও জাঁকিয়ে  বসে।  বুধবার ভোর থেকেই ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ে যায় রাজধানী দিল্লি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে সূর্যের দেখা মিললেও হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল মৌসম ভবন।  দিল্লি এবং তার সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয় । শুধু তাই নয়, রাজধানী-সহ উত্তর ভারতের একাধিক এলাকার উপর দিয়ে বয়ে গেছে শৈত্যপ্রবাহ।

মৌ‌সম ভবন সূত্রে খবর, সকালে ছাড়াও রাতের দিকেও উত্তর ভারতের ‌বিভিন্ন অংশে শীতল বাতাস বইবে। সেই সঙ্গে থাকবে কুয়াশার চাদর।  আগামী কয়েক দিন আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। এই আবহাওয়া বজায় থাকবে ২৭ জানুয়ারি পর্যন্ত। পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চলে সকাল এবং রাতের দিকে ঘন থেকে অতি ঘন কুয়াশা দেখা দিতে পারে। উত্তর ভারত ছাড়াও কুয়াশার সর্তকতা রয়েছে উত্তর-পূর্ব ভারতের অন্যান্য রাজ্যেও। সকালের দিকে বিহারের বিস্তৃর্ণ এলাকা ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকবে বেশ কয়েক ঘন্টা ধরে। আগামী তিন দিন এমনই আবহাওয়া থাকার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

এ দিকে, হিমাচল প্রদেশ, পশ্চিমবঙ্গ, অসম, মেঘালয় এবং মিজোরামের বিভিন্ন এলাকায় সকাল কুয়াশাচ্ছন্ন থাকবে। বৃহস্পতিবার পর্যন্ত এই ৫ রাজ্যে আবহাওয়া পরিবর্তনের কোন সম্ভাবনা নেই বললেই চলে।

মৌ‌সম ভবন জানিয়েছে, আগামী তিন দিন উত্তর ভারতের প্রায় সব রাজ্যই শীতের আমেজে মোড়া থাকবে । এখনই শীত বিদায় নেওয়ার সম্ভাবনা নেই। রাজস্থান, মধ্যপ্রদেশের বিস্তৃর্ণ এলাকায় শৈত্যপ্রবাহ চলবে। সকাল এবং রাতের দিকে শীতের আমেজ উপভোগ করবেন বাসিন্দারা।

এদিকে এ রাজ্যেও বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার রাত থেকেই হালকা বৃষ্টি শুরু হয়েছিল কোথাও কোথাও । বুধবার সকাল থেকেও একই ছবি ছিল কলকাতা-সহ বিভিন্ন জেলায় । দিন কেটে সন্ধ্যা নামতে ফের শুরু হয় ঝিরঝিরে বৃষ্টি।  আকাশও ছিল মেঘলা । 

 আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ ও বীরভূম বাদ দিয়ে সব জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর । বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। ঝাড়খণ্ড, তেলেঙ্গানা ও ছত্তিসগড়ের উপর  অবস্থান করছে একটি নিম্নচাপ অক্ষরেখা। সেটি  ধীরে ধীরে কলকাতার দিকে এগোচ্ছে। সেই কারণেই বৃষ্টির পরিমাণ বাড়ছে বলে মনে করা হচ্ছে। 

বুধবার রাতেও কলকাতায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে শুধু দক্ষিণবঙ্গের জেলাগুলিতে নয়, বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। বুধবার রাতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ে। তবে বৃহস্পতিবার দুপুরের পর থেকে ধীরে ধীরে আবহাওয়ার উন্নতি হবে । বৃহস্পতিবারের পর  আগামী পাঁচদিন বঙ্গে বৃষ্টির আর কোনও পূর্বাভাস নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহওয়া দফতর।