বিনা পয়সায় করোনাভাইরাস টেস্ট শুধুমাত্র সবচেয়ে গরিবদের জন্য : সুপ্রিম কোর্ট

সোমবার শীর্ষ আদালত জানায়, দেশের মধ্যে যারা সবচেয়ে গরিব তারাই কেলমাত্র বিনা পয়সায় করোনা পরীক্ষার সুযোগ পাবেন। সরকারি স্থির করবে কারা এই সুযোগ পাবেন আর কারা পাবেন না।

Written by SNS New Delhi | April 14, 2020 5:09 pm

সুপ্রিম কোর্ট (File Photo: IANS)

সুপ্রিম কোর্ট গত সপ্তাহে বলেছিল, সকলের বিনা পয়সায় কোভিড ১৯ টেস্ট করার সুযোগ পাওয়া উচিত। সুপ্রিম কোর্টের এই নির্দেশ পাওয়ার পর বেসরকারি ল্যাবগুলি জানায়, তাদের পক্ষে বিনা পয়সায় টেস্ট করা সম্ভব নয়। এরপরই সিদ্ধান্ত বদল করে সুপ্রিম কোর্ট।

সোমবার শীর্ষ আদালত জানায়, দেশের মধ্যে যারা সবচেয়ে গরিব তারাই কেলমাত্র বিনা পয়সায় করোনা পরীক্ষার সুযোগ পাবেন। সরকারি স্থির করবে কারা এই সুযোগ পাবেন আর কারা পাবেন না। সেই সঙ্গে সুপ্রিম কোর্ট আরও জানিয়েছেন, যে ব্যক্তিরা আয়ুষ্মন ভারত প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনার আওতায় পড়েন, তারা ইতিমধ্যেই বিনা পয়সায় করোনা পরীক্ষার সুযোগ পাচ্ছেন।

আর্থিকভাবে দুর্বল সমাজের যদি অন্য কোনও অংশকে এই সুবিধা দিতে হয় তাহলে সরকার পারে বিজ্ঞপ্তি জারি করতে। আগামী এক সপ্তাহের মধ্যে কারা বিনা পয়সায় কোভিড ১৯ টেস্টের সুযোগ পাবেন তা সরকারকে সিদ্ধান্ত নিয়ে সুপ্রিম কোর্টকে জানাতে হবে।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ১৪ হজার। ভারতের মধ্যে সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি মহারাষ্ট্রে। এখানে করোনা আক্রান্তের সংখ্যা ২ হাজার ছুঁতে চলেছে। মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ১৪৯ জনের।

এদিকে, রবিবার সকালের বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছিল, বাংলায় করোনা আক্রান্ত হয়েছেন ১৩৪ জন। সোমবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয় বাংলায় বেড়ে দাঁড়িয়ে ১৫২। একদিনের মধ্যে এখনও পর্যন্ত এত করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি বাংলায় হয়নি।