মে-জুনে বিনামূল্যে ঘােষণা কেন্দ্রের

করােনা পরিস্থিতিতে বড় ঘােষণা কেন্দ্রের। আগামী মে ও জুন মাসে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যােজনায় বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার কথা ঘােষণা করল সরকার।

Written by SNS Delhi | April 24, 2021 2:24 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

করােনা পরিস্থিতিতে বড় ঘােষণা কেন্দ্রের। আগামী মে ও জুন মাসে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যােজনায় বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার কথা ঘােষণা করল সরকার। এদিকে করােনা অতিমারিতে সবচেয়ে খারাপ পরিস্থিতি যে ১১ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের, সেইসব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে শুক্রবারই ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

জানা যাচ্ছে, দেশের সমস্ত দারিদ্রসীমার নিচে থাকা মানুষকে মে ও জুন মাসে ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে। এর ফলে প্রায় ৮০ কোটি ভারতীয় উপকৃত হবেন। এই রেশন বাবদ কেন্দ্রীয় সরকারের খরচ পড়বে ২৬ হাজার কোটি টাকা।

এদিকে আজই ১১ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। বৈঠকে তিনি বলেন, সম্ভাব্য সবরকম উপায়েই অক্সিজেনের ট্যাঙ্কারগুলিকে যাতে দ্রুত হাসপাতালে পৌছে দেওয়া যায় তার ব্যবস্থা করছে কেন্দ্র।

এ প্রসঙ্গে অক্সিজেন এক্সপ্রেসের কথাও বলেন তিনি। এরই পাশাপাশি খালি অক্সিজেন ট্যাঙ্কার গুলিকে দ্রুত সরিয়ে নিয়ে। যাওয়ার জন্য বিমান ব্যবহার করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

এরই পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ২৩ টি মােবাইল অক্সিজেন প্লান্ট নিয়ে আসা হবে জার্মানি থেকে এদিকে, অক্সিজেনের উৎপাদন ও সরবরাহ যথাযথ রাখতে বৃহস্পতিবার উৎপাদন সংস্থা ও স্বাস্থ্যক্ষেত্রে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করে একাধিক নির্দেশিকা জারি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

অক্সিজেন সরব্বাহে রেল ও বায়ুসেনাকে ব্যবহার করার পাশাপাশি আন্তঃরাজ্য পরিবহণে কোথাও অক্সিজেনবাহী গাড়িকে আটকানাে যাবে না বলেও জানানাে হয়েছে।