প্রয়াত সমাজবাদী পার্টির প্রাক্তন নেতা অমর সিংহ

প্রয়াত হলেন সমাজবাদী পার্টির প্রাক্তন নেতা অমর সিংহ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪। দীর্ঘদিন ধরেই তিনি কিডনির সমস্যায় ভুগছিলেন।

Written by SNS New Delhi | August 2, 2020 12:51 pm

অমর সিংহ (Photo: Twitter/@AmarSinghTweets)

প্রয়াত হলেন সমাজবাদী পার্টির প্রাক্তন নেতা অমর সিংহ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪। দীর্ঘদিন ধরেই তিনি কিডনির সমস্যায় ভুগছিলেন। চিকিৎসা করাতেই গত মার্চে সিঙ্গাপুরের একটি হাসপাতালে অস্ত্রোপচার করাতে গিয়েছিলেন তিনি। শনিবার সেই হাসপাতালেরই আইসিইউতে অমর সিংহ’র মৃত্যু হয়।

এদিন সকালেও সোশ্যাল মিডিয়ায় স্বাধীনতা সংগ্রামী তথা শিক্ষাবিদ বাল গঙ্গাধর তিলকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তিনি টুইট করেন। পাশাপাশি তিনি সবাইকে ইদের শুভেচ্ছাও জানান। তাঁর কয়েক ঘণ্টা পরেই অমর সিংহ মৃত্যুর খবর প্রচার করে প্রসার ভারতী।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দীর্ঘদিন সমাজবাদী পার্টির অন্যতম নেতা ছিলেন অমর। মুলায়ম সিংহ যাদবের সঙ্গে তাঁর বন্ধুত্বের মতো সম্পর্ক ছিল। ১৯৯৬, ২০০২ এবং ২০০৮ সালে সমাজবাদী পার্টির রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন তিনি। কিন্তু অমরকে ২০১০ সালে দল থেকে বহিষ্কার করা হয়।

পরে ফের ২০১৬ সালে নির্দল প্রার্থী হিসেবে সমাজবাদী পার্টির সমর্থনে ফের রাজ্যসভায় নির্বাচিত হন অমর । ২০০৮ সালে মার্কিন পরমাণু চুক্তি ঘিরে বিতর্কে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার থেকে বেরিয়ে যায় বামেরা। তখন অমর সিংহের তৎপরতাতেই সমাজবাদী পার্টির সমর্থনে সরকার টিকে যায়।

কংগ্রেস-সমাজবাদী পার্টির যোগসুত্র গড়ে তোলার কারিগর হিসেবে রাতারাতি জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন অমর। পরবর্তীকালে দলবিরোধী কাজের অভিযোগে ২০১০ সালে দল তাঁকে বহিষ্কার করে। তারপরেও সপা সুপ্রিমো মুলায়ম সিংহ যাদবের সঙ্গে তাঁর সম্পর্ক খারাপ করেননি। বরঞ্চ মুলায়ম সম্পর্কে সবসময় তিনি ভাল কথাই বলে গিয়েছেন।

বচ্চন পরিবারের ঘনিষ্ঠ ছিলেন অমর সিংহ। কিন্তু পরবর্তীকালে জয়া বচ্চনের সঙ্গে মতবিরোধের কারণে বচ্চন পরিবারের সঙ্গে তাঁর সম্পর্কে চিড় ধরে।