ভারতরত্ন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এখনও সঙ্কটে

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হল। এখনও ৮৪ বছরের। প্রাক্তন রাষ্ট্রপতির শারীরিক অবস্থা সঙ্কটজনক। তাঁকে ভেন্টিলেশনেই রাখা হয়েছে।

Written by SNS New Delhi | August 13, 2020 9:40 am

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। (File Photo: IANS)

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হল। এখনও ৮৪ বছরের। প্রাক্তন রাষ্ট্রপতির শারীরিক অবস্থা সঙ্কটজনক। তাঁকে ভেন্টিলেশনেই রাখা হয়েছে।

বুধবার সকালে বিবৃতি দিয়ে একথা জানিয়েছে দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেল বিবৃতিতে বলা হয়েছে, এখনও সঙ্কটজনক অবস্থায় রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি। রক্ত জমাট বেঁধে যাওয়ায় ১০ আগস্ট তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার হয়। তারপর থেকেই তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে। কিন্তু তারপরেও তাঁর শারীরিক অবস্থার উন্নতির কোনও লক্ষণ দেখা যায়নি। উপরন্তু তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে।

ভারতরত্ন প্রাক্তন রাষ্ট্রপতির শারীরিক অবস্থার অবনতির খবরে উদ্বেগে সারা দেশ। দল নির্বিশেষে রাজনৈতিক নেতা থেকে সাধারণ মানুষ সকলেই তাঁর খোঁজ নিয়েছেনই। সোমবারই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর খোঁজ নেন। এদিন প্রণবের আরোগ্য কামনা করেন অনেক রাজনৈতিক নেতাই। উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু দিন কথা বলেন প্রণব-কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের সঙ্গে।

প্রসঙ্গত, রবিবার গভীর রাতে বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণব মুখোপাধ্যায়। তাঁকে নিয়ে যাওয়া হয় দিল্লি আর্মি হসপিটালে। সেখানেই জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা হয় তাঁর। পাশাপাশি অন্যান্য পরীক্ষার সময় ধরা পড়ে তিনি কোভিড পজিটিভ। অপারেশনের পর থেকেই ভেন্টিলেশনে রাখা হয় তাঁকে।

অস্ত্রোপচারের মাধ্যমে মাথার জমাট বাঁধা রক্ত বের করা সম্ভব হলেও রক্তক্ষরণ বন্ধ করা যায়নি। তাই অবস্থার উন্নতি না হলেও তিনি স্বাভাবিক ভাবেই শ্বাসপ্রশ্বাস নিচ্ছেন এবং করোনাভাইরাসের কারণে কোন সমস্যা নেই বলেও আর্মি হসপিটাল সূত্রে খবর।