১২৬ বছরের ইতিহাসে প্রথমবার! বাটার শীর্ষ পদে ভারতীয়

দীর্ঘ পাঁচ বছর বাটা গ্লোবালের সিইওর দায়িত্ব পালন করেছেন অ্যালেক্সিস। এই পদ থেকে ইস্তফা দিতে চলেছেন তিনি।

Written by SNS New Delhi | December 2, 2020 12:25 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

বিশ্বের জুতাের ব্যবসায় এক অগ্রগণ্য নাম বাটা। কোম্পানির ১২৬ বছরের ইতিহাসে নজির সৃষ্টি হতে চলেছে। এই প্রথম বিশ্বে বাটাতে নেতৃত্ব দিতে চলেছেন এক ভারতীয়। বাটা গ্লোবাল-এর সিইওর দায়িত্ব নিতে চলেছেন সন্দীপ কাটারিয়া।

৪৯ বছরর সন্দীপ বাটা ইন্ডিয়ার শীর্ষপদে আছেন। মঙ্গবার কোম্পানির তরফে এক বিবৃতিতে এই কথা জানানাে হয়েছে। এই মুহুর্তে বাটা গ্লোবালের সিইও পদে রয়েছে অ্যালেক্সিস নাসার্ড। তার জায়গায় দায়িত্ব নিতে চলেছেন দিল্লি আইআইটির প্রাক্তনী সন্দীপ কাটারিয়া।

সাম্প্রতিককালে বিশ্বে বৃহৎ কোম্পানিগুলির শীর্ষ পদে রয়েছেন ভারতীয়রা। মাইক্রোসফটে সত্য নাদেলা, অ্যালফাবেটে সুন্দর পিচাই, মাস্টার কার্ডে অজয় বঙ্গা, আইবিএম-এ অরবিন্দ কৃষ্ণা, রেকিট নেকিসারে লক্ষ্মণ নরসিমানদের মতাে ভারতীয়রা আন্তর্জাতিক বাজার নিয়ন্ত্রণ করছেন।

দীর্ঘ পাঁচ বছর বাটা গ্লোবালের সিইওর দায়িত্ব পালন করেছেন অ্যালেক্সিস। এই পদ থেকে ইস্তফা দিতে চলেছেন তিনি। শােনা যাচ্ছে ব্রিটিশ বহুজাতিক সংস্থা কান্টার-এ যােগ দিতে চলেছেন অ্যালেক্সিস। তার স্থানে সন্দীপ কাটারিয়াকে বেছে নেওয়া হয়েছে। অবিলম্বে নতুন দায়িত্ব গ্রহণ করনে তিনি। 

আইআইটি দিল্লির প্রাক্তনী এবং এক্সএলআরআই-তে ১৯৯৩ সালের ব্যাচের গােল্ড মেডেলিস্ট সন্দীপ কাটারিয়া তাঁর ২৪ বছরের কর্মজীবনে ভারত ও ইওরােপে ইউনিলিভার, ইয়াম ব্র্যান্ডস, ভােডাফোনের মতাে বহুজাতিকসংস্থায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। 

বাটায় তার কেরিয়ার শুরু ২০১৭ সালে। ওই বছরই সংস্থার ভারতীয় শাখা বাটা ইন্ডিয়ার সিইও পদে যােগ দেন তিনি। এর তিন বছরের মধ্যে পদোন্নতির মাধ্যমে বিশ্বে সংস্থাকে নেতৃত্ব দেওয়ার সুযােগ চলে এল তার সামনে। 

আদতে সুইজারল্যান্ডের সংস্থা বাটার বিশ্বে সবচেয়ে বড় বাজার ভারতে। সন্দীপ কাটারিয়ার নেতৃত্বে বাটা ইন্ডিয়ার মুনাফা দ্বিগুণ বেড়েছে। সেই সঙ্গে দুই সংখ্যায় পৌঁছে গিয়েছে বাটার বৃদ্ধির হার। এ দেশের যুব সমাজকে ফের বাটামুখী করতে তার একাধিক পদক্ষেপ সফল প্রমাণিত হয়েছে। ২০১৯-২০ আর্থিক বছরে বাটা ইন্ডিয়ার নিট মুনাফা হয়েছে ৩২৭ কোটি টাকা।