ভারতের মাটি ছুঁলো পাঁচ রাফায়েল

অপেক্ষার অবসান। ফ্রান্স থেকে সাত হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভারতের মাটি ছুঁলো পাঁচটি রাফায়েল জেট। ভারতের আকাশসীমায় ঢুকেছিল দুপুরেই।

Written by SNS New Delhi | July 30, 2020 10:00 am

(Photo: Twitter | @IAF_MCC)

অপেক্ষার অবসান। ফ্রান্স থেকে সাত হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভারতের মাটি ছুঁলো পাঁচটি রাফায়েল জেট। ভারতের আকাশসীমায় ঢুকেছিল দুপুরেই। তিনটে কুড়ি মিনিট নাগাদ ল্যান্ড করলো আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে। পাঁচ রাফায়েলকে স্বাগত জানানোর জন্য স্বালা এয়ারবেসে ছিলেন বায়ুসেনা প্রধান আর কে এস ভাদুরিয়া।

ভারতের আকাশসীমায় ঢোকার পর পাঁচটি রাফায়েলকে আম্বালা পর্যন্ত উড়িয়ে আনে দুটি সুখোই ৩০ এমআইকে ফাইটার জেট। যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা থেকে স্বাগত জানানো হয় রাফায়েলকে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে বলেছেন, ঘরে এলো রাফায়েল। আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে নিরাপদেই অবতরণ করেছে। রাফায়েল কমব্যাট ফাইটার জেট ভারতীয় বায়ুসেনার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করবে।

সোমবার ফ্রান্স থেকে যাত্রা শুরু করেছিল পাঁচটি রাফায়েল ফাইটার জেট। ভারতীয় বায়ুসেনার পাইলটরা এই রাফায়েল উড়িয়ে এনেছেন ফ্রান্স থেকে। সূত্রের খবর আজ সকালে একবার সাময়িক বিরতি নিয়েছে আবু ধাবির আস ধারা এয়ার বেসে। সেখান থেকে ফের উড়ান শুরু করেছে সকাল এগারোটা নাগাদ।

আবু ধাবি থেকে ওড়ার পরেই রাফায়েলের সঙ্গে যোগাযোগ করে নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা। রাফায়েলের কম্যান্ডারকে অডিও বার্তায় আইএনএস-এর ডেল্টা ৬৩ অ্যারো লিডার বলেন, ভারত মহাসাগরে স্বাগত। গরিমা নিয়ে আকাশে ডানা মেল।

আম্বালা এয়ারবেসের গোল্ডেন অ্যারো ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হচ্ছে রাফায়েলগুলিকে। ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় এই স্কোয়াড্রনের দায়িত্বে ছিলেন প্রাক্তন বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া। আজ ফের এক ঐতিহাসিক মুহূর্ত তৈরি হল বলে জানিয়েছেন বায়ুসেনা আধিকারিকরা।