রাজদীপের বিরুদ্ধে এফআইআর, হেনস্তার অভিযােগে সরব মমতা

প্রজাতন্ত্র দিবসে ভুয়াে তথ্য সােশ্যাল মিডিয়ায় পােস্ট করার অভিযােগে রাজদীপ সরদেশাইসহ বেশ কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে উত্তরপ্রদেশে পুলিশ।

Written by SNS New Delhi | January 30, 2021 6:24 pm

রাজদীপ সরদেশাই ও মৃণাল পাণ্ডে (Photo: IANS)

প্রজাতন্ত্র দিবসে ভুয়াে তথ্য সােশ্যাল মিডিয়ায় পােস্ট করার অভিযােগে রাজদীপ সরদেশাইসহ বেশ কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে উত্তরপ্রদেশে পুলিশ। এই ঘটনার পর শুক্রবার এডিটর্স গিল্ড-এর অভিযােগ, দিল্লির হিংসায় ইচ্ছাকৃতভাবে টার্গেট করা হচ্ছে দেশের বিশিষ্ট সাংবাদিকদের। 

রাজদীপ সরদেশাই-এর বিরুদ্ধে এফআইআর-এর ঘটনায় টুইট করে প্রতিবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লিখেছেন, এটা দেখে আমি স্তম্ভিত যে মিডিয়ার একাংশ এই বিষয়ে নীরব। গণতান্ত্রিক পদ্ধতিতে আমাদের সোচ্চার হওয়া উচিত। সংবাদমাধ্যম গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ। 

গিল্ড-এর অভিযােগ মিডিয়াকর্মীদের হেনস্তা এবং মানসিক নিগ্রহের জন্যই চেষ্টা করা হচ্ছে। এই বিষয়ে অগ্রণী ভূমিকা নিয়েছে পুলিশ। এফআইআর-এ অভিযােগ করা হয়েছে অভিযুক্তরা জাতীয় সুরক্ষা এবং মানুষের জীবন নিয়ে ছেলেখেলা করেছেন। ভুয়াে তথ্য, উস্কানিমূলক মন্তব্য এবং টুইট করে কৃষক আন্দোলন নিয়ে গুজব ছড়াচ্ছেন। 

পুলিশের দাবি, গুলিতে নয়, ট্রাক্টর দুর্ঘটনার জেরেই মৃত্যু হয়েছে ওই কৃষকের। ভুয়াে তথ্য ছড়ানােকে পরিকল্পিত ষড়যন্ত্র হিসেবে দেখছে পুলিশ। এই বিষয়ে মােট আটজনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে পুলিশের পক্ষ থেকে। এরা হলেন সাংসদ শশী থারুর, ইন্ডিয়া টুডের কনসাল্টিং এডিটর রাজদীপ সরদেশাই, ন্যাশনাল হেরল্ডের গ্রুপ এডিটোরিয়াল অ্যাডভাইসর মৃণাল পাণ্ডে এক্সিকিউভি এটির বিনােদ হােসে, ক্যারাভান-এর এডিটর অনন্ত নাথ, কাউমি আওয়াজের চিফ এডিটর জাফর আঘা প্রমুখ। 

অন্যদিকে অভিযুক্ত সাংবাদিকদের ওপর থেকে অবিলম্বে মামলা প্রত্যাহার করার জন্যও দাবি জানিয়েছে গিল্ড। প্রসঙ্গত বিক্ষোভের দিন সংবাদমাধ্যমের কর্মীরা প্রত্যক্ষদর্শী এবং পুলিশ দুই পক্ষেই বয়ান প্রকাশ করা হয়। তবে এই কারণে শুধুমাত্র সাংবাদিকদের আক্রমণ করা উচিত নয় বলেই মন্তব্য করেছে গিল্ড। 

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ক্ষোভ প্রকাশ করে বলেন, যারাই বিজেপি সরকারের বিরুদ্ধে কোনও মত প্রকাশ করছে, তাদেরকেই শত্রু বানানাে হচ্ছে। আক্রমণ নেমে আসছে তাদের ওপর। বাদ যাচ্ছেন না সাংবাদিকরাও।