তেজস্বী সহ ১৯ জনের বিরুদ্ধে এফআইআর

কেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল দেশ। কৃষকদের পাশে দাঁড়াতে দেখা যাচ্ছে একাধিক বিরােধী দলকে।

Written by SNS Patna | December 7, 2020 11:34 am

কেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল দেশ। কৃষকদের পাশে দাঁড়াতে দেখা যাচ্ছে একাধিক বিরােধী দলকে। কৃষকদের পাশে দাঁকেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল দেশ। কৃষকদের পাশে দাঁড়াতে দেখা যাচ্ছে একাধিক বিরােধী দলকে।ড়ানাের তালিকায় রয়েছে বিহারের রাষ্ট্রীয় জনতা দল বা রীতিমতাে আরজেডি। আর এই কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ দেখানাের সময় কোভিড নিয়ম ভঙ্গ করা হয়েছে এই অভিযােগে আরজেডি নেতা লালুপ্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব সহ বেশ কয়েকজনের নামে এফআইআর দায়ের করেছে পুলিশ। এরপরই জনতা দল ইউনাইটেডের প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দিকে রীতিমতাে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে তেজস্বী যাদব জানিয়েছেন, ক্ষমতা থাকলে তাঁকে গ্রেফতার করুক নীতীশ সরকার। 

কৃষকদের সমর্থনে বেশ কিছু বিক্ষোভ কর্মসূচি নেওয়া হয়েছিল বিহারের মহাজোটের তরফ থেকে। কিন্তু সেই কর্মসুচিতে কোনও সামজিক দুরত্ব মানা হয়নি এবং এই বিক্ষোভ কর্মসুচির জন্য কোনও অনুমতিও নেওয়া হয়নি এই অভিযােগে তেজস্বী সহ ১৯ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে বিহার পুলিশ।

এই এফআইআরে ১৯ জন নেতা ছাড়াও ৫০০ জন অজ্ঞাত পরিচয় মানুষের কথা উল্লেখ রয়েছে। এই এফআইআরের পরে নীতীশ কুমারকে ভীতু বলে সম্বােধন করেছেন তেজস্বী যাদব। তিনি টুইট করে বলেন, ‘কৃষকদের হয়ে আওয়াজ তােলার জন্য আমাদের বিরুদ্ধে এফআইআর করেছে ভীতু মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার। যদি আপনাদের সত্যি ক্ষমতা থাকে তাহলে গ্রেফতার করুন। যদি না থাকে, তাহলে আমিই আত্মসমর্পণ করব। কৃষকদের জন্য আমি ফাঁসিতে ঝুলতেও তৈরি।’ 

এই বিষয়ে এনডিএ জোটের বিরুদ্ধে সুর ছড়িয়েছে আরজেডি। দলের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, তেজস্বী যাদব কৃষকদের সমর্থনে দাঁড়ানােয় তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযােগের মধ্য দিয়েই বিহারের সরকারের আসল চেহারা বেরিয়ে পড়েছে।

কিন্তু কৃষকদের জন্য এরকম হাজার এফআইআরেও আমাদের ভয় নেই। এমনকি বিহারের একটি সমাবেশ নিয়েও কটাক্ষ করেছে বিজেপি। স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডের একটি সভা দেখিয়ে বলা হয়েছে, সেখানেও কোনও সামাজিক দূরত্ব নেই। তাহলে মহাজোটের নেতাদের বিরুদ্ধে কেন এফআইআর হল না। শনিবার অনুমতি না মেলার পরেও পাটনার গান্ধি ময়দানে কৃষকদের সমর্থনে সভা করে মহাজোট। সেখান থেকে কৃষকদের পাশে থাকার বার্তাও দেওয়া হয়। আগামী মঙ্গলবার কৃষক সংগঠনগুলির ডাকা ভারত কেও তারা সমর্থন জানান। তারপরেই তাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়।