অটো চালক ও ট্যাক্সি চালকদের আর্থিক সহায়তা, আগামি দু’মাস শহরবাসীকে বিনামূল্যে রেশন দেওয়া হবে: কেজরিওয়াল

আগামি দু’মাসের জন্য শহরের প্রত্যেক রেশন কার্ড হােল্ডারদের বিনামূল্যে রেশন দেওয়া হবে এমনটাই ঘােষণা করেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল।

Written by SNS New Delhi | May 6, 2021 10:30 am

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। (File Photo: IANS)

আগামি দু’মাসের জন্য শহরের প্রত্যেক রেশন কার্ড হােল্ডারদের বিনামূল্যে রেশন দেওয়া হবে এমনটাই ঘােষণা করেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। তিনি বলেন, এর মানে কিন্তু দু’মাস লকডাউন থাকবে সেটা নয়। পাশাপাশি, ট্যাক্সি চালক ও অটো চালকদের এককালীন অর্থনৈতিক সহায়তা করা হবে বলেও তিনি ঘােষণা করেন। 

মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেন, ‘এটাকে বর্ধিত লকডাউন হিসেবে ব্যাখ্যা করে ভুল বার্তা প্রচার করবেন না। আশা করছি, বেশিদিন এভাবে থাকবে হবে না। খুব শীঘ্রই সংক্রমণের সংখ্যা কমে যাবে। ফের পরিস্থিতি স্বাভাকি হবে। দোকানপাঠ, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে’।

কোভিড সংক্রমণের চেন ভাঙতে শহরে তিন সপ্তাহ ধরে লকডাউন জারি রয়েছে। তিনি বলেন, ‘লকডাউনের কারণে সমাজের একটা শ্রেণীর মানুষের রােজগারে টান পড়েছে, তাদের মধ্যে যেমন শ্রমজীবী মানুষ রয়েছেন, তেমনই নির্মাণ কর্মীরাও রয়েছেন। গত সপ্তাহে রেজিস্টারড নির্মাণ কর্মীদের প্রত্যেককে ৫০০০ টাকা করে দেওয়া হয়েছে। পাশাপাশি, এই সময়ে যারা অসুস্থ হয়ে পড়বেন তাদের আর্থিক সহায়তা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অটো ও ট্যাক্সি চালকরা দৈনিক রােজগার করেন। তাদের বিশাল কোনও টাকা জমা নেই। গত কয়েক সপ্তাহের লকডাউনে তাদের কোনও আয় হয়নি। আগের বছরের মতাে এবারও তাদেরকে ৫০০০ টাকা করে দেওয়া হবে। আমি এটা বলব না যে, এই টাকাটা যথেষ্ট, কিন্তু সামান্য হলেও এই পরিস্থিতিতে সাহায্য করবে। আগের বছর ১.৫৬ লাখ ড্রাইভার এই পরিমান টাকা পেয়েছিল। আমরা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি ‘।

লকডাউনের ফলে শহরের দৈনিক সংক্রমণের সংখ্যা হ্রাস পেয়েছে। দৈনিক সংক্রমণ ১৮,০৪৩ নেমে গেছে। আগে দৈনিক ২৫,০০০ জন করে সংক্রামিত হচ্ছিলেন।