চিনের সমর্থনে ৩৭০ ধারা ফেরানাের স্বপ্ন ফারুকের

একটি সাক্ষাৎকারে সম্প্রতি জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ জানিয়েছেন, সে রাজ্যের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ায় অখুশি চিন।

Written by SNS Srinagar | October 13, 2020 6:13 pm

ফারুক আবদুল্লাহ (Photo: IANS)

একটি সাক্ষাৎকারে সম্প্রতি জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ জানিয়েছেন, সে রাজ্যের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ায় অখুশি চিন। তিনি বলেন, চিন সম্পর্কে বলতে গেলে, সে দেশের প্রেসিডেন্টকে আমি এখানে ডেকে আনিনি। আমাদের প্রধানমন্ত্রী তাকে গুজরাতে ডেকে নিয়ে গিয়ে দোলনায় দুলিয়েছেন। তারপর তাকে চেন্নাইয়ে নিয়ে গিয়ে একসঙ্গে খাবারও খেয়েছেন মােদি।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, ৩৭০ ধারা প্রত্যহার কখনও মেনে নেয়নি চিন। তাঁর দাবি, ওঁরা বলেছে, যতদিন না পর্যন্ত ৩৭০ ধারা প্রত্যাবর্তন করা হচ্ছে, ততদিন আমরা থামব না। কারণ বিষয়টি এখনও উন্মুক্ত। আল্লাহ ওদের শক্তিবৃদ্ধি করুক। যাতে জম্মু কাশ্মীর ৩৭০ ও ৩৫-এ ধারা ফিরে পায়। 

গত কয়েক মাস যাবৎ প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত-চিন সীমান্ত সঙঘর্ষের জেরে দুই দেশের মধ্যে তিক্ততা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে ফারুখের এহেন উক্তি রাজনৈতিক ও কূটনৈতিক মহলে প্রশ্ন তুলে দিয়েছে। 

প্রসঙ্গত ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরে জারি করা সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত অনুমােদন করে লােকসভা। এর জেরেই সেই রাজ্যের বিশেষ মর্যাদা বাতিল হয়ে যায়। তার আগে কাশ্মীরের প্রায় সমস্ত রাজনীতিককে আটক করা হয়েছিল। একই সঙ্গে জম্মু কাশ্মীরকে বিভাজন করে জম্মু কাশ্মীর এবং লাদাখ কেন্দ্রশাসিত রাজ্য করা হয়েছে।