প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করলেন ফারুখ আবদুল্লা ও ওমর আবদুল্লা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে দেখা করলেন ন্যাশনাল কনফারেন্সের প্রধান তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা এবং পুত্র ওমর আবদুল্লা।

Written by SNS New Delhi | August 2, 2019 1:48 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে দেখা করলেন ফারুখ আবদুল্লা এবং পুত্র ওমর আবদুল্লা। (Photo: IANS/PMO)

চলতি বছরেই জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে দেখা করলেন ন্যাশনাল কনফারেন্সের প্রধান তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা এবং পুত্র ওমর আবদুল্লা।

প্রধানমন্ত্রীর কাছে তাঁদের আবেদন চলতি বছরেই রাজ্যে নির্বাচিত সরকার গঠন করুক কেন্দ্র। সূত্রের খবর, উপত্যকার সার্বিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে তথ্য দিয়েছেন ফারুখ আবদুল্লা। সেই সঙ্গে এনসি নেতা আবেদন করেছেন, কেন্দ্র এমন কোনও পদক্ষেপ না নেয় যাতে রাজ্যের পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে।

জম্মু ও কাশ্মীরে ৩৫ এ ধারা বিলােপের জন্য উদ্যোগ নিচ্ছে সরকার। ইতিমধ্যে সেখানে ১০০ কোম্পানি আধাসেনা পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কাশ্মীর নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর দমননীতির প্রতিফলন ধীরে ধীরে ফুটে উঠছে উপত্যকায়। উপত্যকায় নতুন করে অশান্তি ছড়াবার আশঙ্কা করছেন এনসি-র দুই শীর্ষ নেতা।

সংবাদমাধ্যমের কাছে ওমর আবদুল্লা জানিয়েছেন, আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে দুটি বিষয় নিয়ে আলােচনা করেছি। তাঁকে জানিয়েছি কাশ্মীরের পরিস্থিতি খারাপ হয় এরকম কোনও পদক্ষেপ না নিতে। সেই সঙ্গে জানিয়েছি এবছরের মধ্যেই বিধানসভা নির্বাচন শেষ করতে।

৩৫ এ ধারা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে আলােচনা হয়েছে কি না জানতে চাওয়া হলে ওমর আবদুল্লা জানান, বিষয়টি নিয়ে বিশদে আলােচনা হয়নি। বুধবারই উপত্যকায় বিজেপির সহ সভাপতি হিসাবে নির্বাচিত করা হয়েছে অবিনাশ রাই খান্নাকে।

বিধানসভার নির্বাচনের পর্যবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে তাঁকে। কেন্দ্র সরকারের তৎপরতা দেখে রাজনৈতিক মহলের ধারণ খুব শীঘ্রই জম্মু ও কাশ্মীর বিধানসভার নির্বাচনের দিন ঘােষণা করতে চলেছে মােদি সরকার।