প্রধানমন্ত্রী মােদি হত্যার ষড়যন্ত্রের প্রমাণটাই ভুয়াে, বলছে ফরেন্সিক তথ্য

ফরেন্সিক বিশ্লেষণ বলছে, রােনা উইলসনের ল্যাপটপে রাখা যেসব চিঠিপত্র প্রমাণ হিসাবে বিবেচিত হয়েছিল, তার সবটাই হ্যাকাররা সুকৌশলে তার কম্পিউটার চালান করেছিল।

Written by SNS New Delhi | February 14, 2021 9:55 am

প্রতীকী ছবি (Photo: iStock)

নতুন করে সিট গঠন করে তদন্তের আবেদন নিয়ে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হলেন ভীমা কোরেগাঁও মামলার অন্যতম অভিযুক্ত রােনা উইলসন। ফরেন্সিক বিশ্লেষণ বলছে, রােনা উইলসনের ল্যাপটপে রাখা যেসব চিঠিপত্র প্রমাণ হিসাবে বিবেচিত হয়েছিল, তার সবটাই হ্যাকাররা সুকৌশলে তার কম্পিউটার চালান করেছিল। দ্য ওয়াশিংটন পােস্টে এই তথ্য সামনে আসার পরেই এই আবেদন জানিয়েছেন রােনা।

পুনের পুলিশ ভীমা কোরেগাঁও নিয়ে প্রাথমিক তদন্তের পর জানিয়েছিল রােনার কম্পিউটারে বেশ কিছু বিস্ফোরক তথ্য রয়েছে। যা ভীমা কোরেগাঁও মামলা’র সবচেয়ে বড় প্রমাণ। তার মধ্যে অন্যতম ছিল এক মাওবাদী নেতাকে বন্দুকের তদ্বির করে লেখা চিঠি। প্রধানমন্ত্রী মেদিকে হত্যার কথাও লেখা ছিল ওই চিঠিতে। সেই সময়ই মামলার যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই। সেই জল্পনাকে জোরদজার করেছে ওয়াশিংটন পােস্টের প্রতিবেদন। 

দ্য ওয়াশিংটন পােস্টের মতে, মামলার ওই প্রমাণ ভুয়াে, কারণ ম্যালওয়ারের মাধ্যমে অভুিক্তদের ল্যাপটপে ঢুকিয়ে দিয়ে ছিল হ্যাকাররা। ম্যাসাচুসেটস-এর আর্সেনাল কনসাল্টিং নামক একটি ডিজিটাল ফরেন্সিক সংস্থার পরীক্ষায় এই বিস্ফোরক তথ্য উঠে আসছে। তাদের দাবি, অন্তত ১০ টি চিঠি ম্যালওয়ারের মাধ্যমে ঢুকিয়ে দেওয়া হয়েছিল। বুধবার বম্বে হাইকোর্ট এই তথ্য প্রকাশ করে। সিট গঠনের দাবি তােলে। 

রােনা উইলসন, গৌতম নওলাখাদের বিরুদ্ধে অভিযােগ, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর এলগার পরিষদের অনুষ্ঠানে তারা উত্তেজক ভাষণ দিয়েছিলেন। তার জেরেই সেখানে উত্তেজনা ছড়ায়। এনআইএ তদন্তে নেমে গ্রেফতার করে রােনাদের।