কাশ্মীর ঘুরে ভারতকে পূর্ণ সমর্থন ইউরােপীয় ইউনিয়নের প্রতিনিধিদের

ইউরােপীয় ইউনিয়ন সংসদের একটি প্রতিনিধি দল কাশ্মীরের পরিস্থিতি পরিদর্শনে শ্রীনগরে গিয়েছিল।

Written by SNS New Delhi | October 31, 2019 1:08 pm

ডাল লেকে ইউরােপীয় ইউনিয়নের প্রতিনিধিরা। (Photo: Twitter | @Joydas)

ইউরােপীয় ইউনিয়ন সংসদের একটি প্রতিনিধি দল কাশ্মীরের পরিস্থিতি পরিদর্শনে শ্রীনগরে গিয়েছিল। সেখানে গিয়ে পরিস্থিতি পরিদর্শন করে কাশ্মীরকে শান্ত করতে চেয়ে ভারত সরকার যে প্রচেষ্টা চালাচ্ছে তাকে পূর্ণ সমর্থন জানিয়েছে।

এই প্রতিনিধি দল একইসঙ্গে সন্ত্রাসবাদকেও মানবতার অন্যতম বড় সমস্যা বলে ব্যাখ্যা করেছেন। তাদের দাবি, কাশ্মীরে গিয়ে তারা স্থানীয় মানুষজনের সঙ্গে কথা বলেছেন এবং জানতে পেরেছেন স্থানীয় কাশ্মীরিরাও ভারতের অন্যান্য প্রদেশের মতাে তাদের অঞ্চলেও উন্নয়ন চান।

ইউরােপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সদস্যরা একযােগে জানিয়েছেন, একদিকে যেমন কাশ্মীরের উন্নয়নের পক্ষে তারা ভারতবর্ষের পাশে রয়েছে, তেমনই সন্ত্রাসবাদকে নির্মূল করতে ভারত সরকার যে পদক্ষেপ করছে সেটাকেও তারা সমর্থন জানিয়েছেন। তাদের কথায়, কাশ্মীরে নিরপরাধ মানুষের প্রাণ যাচ্ছে। সন্ত্রাসবাদ শুধু ভারতের সমস্যা নয়, ফ্রান্স এমনকি ইউরােপের বিভিন্ন দেশে ছড়িয়ে রয়েছে। ফলে সকলকে এগিয়ে এসে এর বিরুদ্ধে লড়াই করতে হবে।

ইউরােপীয় ইউনিয়নের প্রতিনিধি দল কাশ্মীরের ৩৭০ ধারা তুলে নেওয়ার পর কী পরিস্থিতি তা যাচাই করতে এসেছিলেন এবং গােটা পরিস্থিতি দেখে তারা ভারতের পক্ষেই মত দিয়েছেন।