জল্পনার অবসান, উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত

উত্তরাখণ্ডের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন? মঙ্গলবার ত্রিবেন্দ্র সিং রাওয়াত ইস্তফা দেওয়ার পর এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছিল গােটা দেরাদুন জুড়ে।

Written by SNS Dehradun | March 11, 2021 4:28 pm

উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত (ছবি: SNS)

উত্তরাখণ্ডের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন? মঙ্গলবার ত্রিবেন্দ্র সিং রাওয়াত ইস্তফা দেওয়ার পর এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছিল গােটা দেরাদুন জুড়ে। কিন্তু সেই জল্পনার অবসান হল। উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন সাংসদ তিরথ সিং রাওয়াত।

জানা গিয়েছে, দলীয় ক্ষোভের মুখে পড়েই ইস্তফা দিতে হয়েছে। ত্রিবেন্দ্র সিংকে ২০২২ সালে উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু বিধানসভা ভােটে ত্রিবেন্দ্র নেতৃত্বে লড়লে নাকি হেরে যেতে হবে বিজেপিকে। এমনই দাবি ছিল বিধায়কদের।

তাই দলীয় বিধায়কদের ক্ষোভের মুখে পড়তে হচ্ছিল তাকে। তারপর সব জল্পনার অবসান ঘটিয়ে রাজ্যপাল বেবি রাণি মৌর্যের কাছে গিয়ে পদত্যাগ পত্র জমা দিয়েছিলেন ত্রিবেন্দ্র। নতুন মুখ্যমন্ত্রী নির্বাচনে সকাল থেকেই সাংগঠনিক বৈঠকে বসেছিল বিজেপি শিবির।

সকাল থেকেই বলবীর রােডে চলছিল নাম বাছাইয়ের কাজ। কেন্দ্রীয় পর্যবেক্ষক রমন সিং ও রাজ্যে নিযুক্ত থাকা গৌতম দুষ্মন্ত নতুন মুখ্যমন্ত্রী ঠিক করার জন্য বৈঠক করেছেন। গৌতম ও রমনের টেবি, ছিল এক ডজন নাম।

নাম ছিল শিক্ষামন্ত্রী রমেশ পােখরিয়াল নিশাঙ্ক, রাজ্যসভার সাংসদ অনিল বালুনি, নৈনিতালের সাংসদ অজয় ভাট, সে রাজ্যের পর্যটন মন্ত্রী সতপাল মহারাজ ও রাজ্যের শিক্ষামন্ত্রী ধন সিং রাওয়াতেরও।

সেই বৈঠকের পরেই জানা গিয়েছে নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন তিরথ সিং রাওয়াত। তিনি বর্তমানে গারওয়াল থেকে লােকসভার সদস্য। ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত উত্তরাখণ্ডে বিজপি সভাপতির দায়িত্ব পালন করেছিলেন তিনি। এর আগে বিধায়কও ছিলেন। সঙেঘর প্রচারকের কাজও তিনি করেছিলেন।

তার নাম ঠিক হওয়ার পর তিনি বলেন, আমি সঙ্ঘের প্রচারক হিসাবে কাজ করেছি। ত্রিবেন্দ্র সিং রাওয়াতের নেতৃত্বে মন্ত্রীও হয়েছি। নরেন্দ্র মােদি, অমিত শাহ ও বিজেপি’র সর্বভারতীয় নেতৃত্বের কাছে আমি কৃতজ্ঞ। আমি কখনও এই দিনটির কথা ভাবিনি।