রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলাে একত্রীকরণে কর্মীরা চাকরি হারাবেন না : সীতারমন

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে জুড়ে দেওয়ার কারণে কর্মীরা চাকরি হারাবেন না বলে মন্তব্য করলেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

Written by SNS Chennai | September 2, 2019 2:06 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (File Photo: Twitter/@BJP4India)

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে জুড়ে দেওয়ার কারণে কর্মীরা চাকরি হারাবেন না বলে মন্তব্য করলেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলােকে জুড়ে দেওয়ার প্রস্তাব দেওয়ার পর থেকে কর্মীদের মধ্যে চাকরি হারানাের আশঙ্কা দানা বাঁধছে, তা নিয়ে গুজবও চলছে।

দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সমস্ত জল্পনা নস্যাৎ করে দিয়ে বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলােতে একত্রীকরণের ফলে ব্যাঙ্কগুলাের কর্মীদের চাকরি হারানাের কোনও প্রশ্ন নেই। তিনি বলেন, ‘সম্পূর্ণ ভুল তথ্য। আমি সবকটি ব্যাঙ্কের ইউনিয়ন সহ ব্যাঙ্ক কর্মীদের আশ্বস্ত করে বলতে চাই, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলােকে একত্রীকরণের প্রস্তাব দেওয়ার সময় আমি স্পষ্ট করে বলেছিলাম, কোনও ব্যাঙ্ক কর্মী চাকরি হারাবেন না। কোনও প্রশ্নই ওঠে না’।

ব্যাঙ্ক এমপ্লয়িজ ইউনিয়নগুলাে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলােকে একত্রীকরণ করে দেওয়ার পরিকল্পনার বিরােধিতা করে বলে, অর্থমন্ত্রীর প্রভাব বাস্তবায়িত করা হলে একলপ্তে প্রচুর কমী চাকরি হারাবেন। গত শুক্রবার দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে একত্রীকরণ করে চারটি ব্যাঙ্ক করে দেওয়ার মেগা প্ল্যান ঘােষণা করেন।

দেশের অর্থনীতির উন্নতিকে চাঙ্গা করে তােলার লক্ষ্যে পণ্য পরিষেবা কর ও আয়কর দফতরের আধিকারিকদের সঙ্গে কথা বলতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, কোনও ব্যাঙ্ক বন্ধ করে দেওয়া হবে না। লক্ষণীয়ভাবে, ব্যাঙ্কগুলােকে আরও বেশি করে মূলধন দেওয়া হবে যাতে ব্যাঙ্কগুলাে তাদের পরিষেবা আগের মতাে চালিয়ে যেতে পারে।

অখিল ভারতীয় ব্যাঙ্ক কর্মী ইউনিয়নের তরফে অভিযােগ করা হয়েছে, এলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে ইন্ডিয়ান ব্যাঙ্ককে একত্রীকরণ করে দেওয়া হলে ইন্ডিয়ান ব্যাঙ্ক বন্ধ হয়ে যেতে পারে। অর্থমন্ত্রী বলেন, এলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে ইন্ডিয়ান ব্যাঙ্ককে একত্রীকরণ করে দেওয়ার পর ইন্ডিয়ান ব্যাঙ্কই প্রধান হবে তিনি বলেন, এটা মনে রাখতে হবে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের সঙ্গে কাউকে জুড়ে দেওয়া হয়নি, একাই পরিষেবা দিচ্ছে।

অর্থনৈতিক অধঃগতি নিয়ে প্রশ্ন করা হলেতিনি বলেন, প্রয়ােজনমতাে সরকার ব্যাঙ্ক গুলােকে সহায়তা করবে। ভারতীয় অর্থনীতির ধারক বাহক প্রতিষ্ঠানগুলাে যখনই আমাদেরকে কোনও আবেদন করবে, তাদের অনুরােধ শােনার পাশাপাশি দ্রুত সমাধানের চেষ্টা করা হবে। তাদের পরামর্শ নেওয়ার পাশাপাশি তারা প্রশাসনের থেকে কি ধরণের সহায়তা চায় তা জেনে সাহায্য করা হবে। আমি দু’বার এধরনের সহায়তা করেছি। ভবিষ্যতেও করব। কোনও শিল্প প্রতিষ্ঠান সহায়তা চাইলে আমি তাদের সহায়তা করব।