ভারতের স্যাটেলাইট মহাকাশে পাঠাবে এলন মাস্কের সংস্থা

Written by Piyali Hazra January 3, 2024 7:58 pm

দিল্লি, ৩ জানুয়ারি – ভারতের স্যাটেলাইট মহাকাশে পাঠানোর দায়িত্ব পেতে চলেছে এলন মাস্কের সংস্থা স্পেসএক্স। এর আগে ভারতের ভারী স্যাটেলাইটগুলো লঞ্চ করা হতো ফরাসি সংস্থা আরিয়ানস্পেসের মাধ্যমে। এবার সেই দায়িত্ব পেতে চলেছে এলন মাস্কের সংস্থা।চলতি বছরেই ফ্লোরিডা থেকে উৎক্ষেপণ হতে পারে ভারতীয় স্যাটেলাইট। জানা গিয়েছে, এই স্যাটেলাইটগুলো দেশের প্রত্যন্ত এলাকাগুলিতে যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য ব্যবহার করা হবে।

ইসরো চেয়ারম্যান এস সোমনাথ জানান, প্রথমবারের জন্য ফ্যালকন-৯ প্রযুক্তি ব্যবহার করে মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠাতে চলেছে ভারত। সবমিলিয়ে মোট ৪৭০০ কেজি ওজনের স্যাটেলাইট পাঠাচ্ছে ইসরো। আর সেই জন্যই মাস্কের সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে ভারতীয় সংস্থাটির। কারণ ৪০০০ কেজির বেশি ওজনের স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকাঠামো নেই ইসরোর হাতে।আন্দামান-নিকোবর, লাক্ষাদ্বীপ ও জম্মু-কাশ্মীর-সহ গোটা দেশে যোগাযোগ বাড়ানোর কাজে ব্যবহৃত হবে জিস্যাট-২০ স্যাটেলাইট।

ভারতের ভারী স্যাটেলাইটগুলো এর আগে উৎক্ষেপণ করত ফরাসি সংস্থা আরিয়ানস্পেস। মোট ২৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে এই সংস্থা। ইসরো চেয়ারম্যান জানিয়েছেন, যে সময় স্যাটেলাইট পাঠানোর বিষয়টি চূড়ান্ত হয় সেই সময়ে স্পেসএক্স ছাড়া অন্য কোনও সংস্থার লঞ্চার পাওয়া সম্ভব ছিল না। সূত্রের খবর, চলতি বছরের দ্বিতীয়ভাগেই ফ্লোরিডা থেকে উৎক্ষেপণ করা হবে এই স্যাটেলাইট।

তবে ইসরোর চেয়ারম্যানের মতে, ভারতে ভারী স্যাটেলাইট উৎক্ষেপণের প্রযুক্তি শুরু করা উচিত। তার উপযুক্ত পরিকাঠামোর ডিজাইন সম্পন্ন হয়েছে বলে খবর। তবে তা সময়সাপেক্ষ ।