বেফাঁস মন্তব্য, ফের কমিশনের নোটিশ রাহুলকে

চলতি লােকসভা নির্বাচনে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি একের পর এক বেফাঁস মন্তব্য করে দেশজুড়ে সংবাদ শিরােনামে।

Written by SNS New Delhi | May 3, 2019 12:47 pm

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি (Photo: IANS)

চলতি লােকসভা নির্বাচনে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি একের পর এক বেফাঁস মন্তব্য করে দেশজুড়ে সংবাদ শিরােনামে।

গত ২৩ এপ্রিল মধ্যপ্রদেশের একটি নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে নিশানা করে বেফাঁস মন্তব্য করেন রাগা। তার জেরে ফের নির্বাচন কমিশনের রােষের মুখে তিনি। লােকসভা নির্বাচনের পঞ্চম দফার ভােটগ্রহণ সােমবার ৬ মে। আর তার আগেই ফের একবার রাহুল গান্ধিকে নােটিশ পাঠাল নির্বাচন কমিশন।

নােটিশে বলা হয়েছে, গত ২৩ এপ্রিল মধ্যপ্রদেশে একটি নির্বাচনী প্রচার সভায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি দাবি করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এমন একটি আইন এনেছে যার বলে আদিবাসীদের গুলি পর্যন্ত করা যায়। আইনে বলা হয়েছে, আদিবাসীদের আক্রমণ করা যাবে। প্রথমে তাদের জমি, পরে জঙ্গলও নিয়ে নেওয়া যাবে সেই আইনে। বাধা দিলে গুলি পর্যন্ত করার অধিকার থাকবে প্রশাসনের হাতে।

মধ্যপ্রদেশের শাদলের সভায় এই মন্তব্য করার পরই রাহুল গান্ধির বিরুদ্ধে কমিশনে নালিশ করে বিজেপি। সেই মতােই কমিশন এদিন নােটিশ পাঠিয়েছে রাহুলকে। ৪৮ ঘণ্টার মধ্যে এই বিষয়ে তাঁর বক্তব্য জানাতে বলেছে কমিশন। এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধিকে তাঁর বিদেশি নাগরিকত্ব নিয়ে ওঠা অভিযােগ সম্পর্কে জবাব দিতে বলা হয়েছে। অনেকের মতাে এ নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধি। রায়বেরিলেতে প্রচার করতে গিয়ে প্রিয়াঙ্কা গান্ধি সাংবাদিকদের বলেন, রাহুলের জন্ম ভারতে এবং এখানে রাহুল বড় হয়েছে। এটা সবাই জানে। কিন্তু এই নােটিশ থেকেই বােঝা যায় বিজেপি হারের ভয় পেয়েছে।

সুব্রহ্মণ্যম স্বামী অভিযােগ করেন, ব্রিটেনে ২০০৩ সালে ব্যাক আপস লিমিটেড নামে একটি কোম্পানির পথ চলা শুরু হয়েছিল। সেটির ঠিকানা ৫১, সাউথ গেট স্ট্রিট। সেই কোম্পানির একজন অধিকর্তা রাহুল গান্ধি। স্বামীর অভিযােগ, কোম্পানির অধিকর্তা হিসেবে রাহুল গান্ধি নিজের জন্মের তারিখ ১৯৭০ সালের ১৯ জুন বলেছেন। এই অভিযােগের ভিত্তিতেই ১৫ দিনের মধ্যে নিজের অবস্থান স্পষ্ট করতে বলেছে স্বরাষ্ট্র মন্ত্রক।