লোকসভা নির্বাচনের ফল গণনার পদ্ধতি জানাল কমিশন

 লােকসভা নির্বাচন শেষ হচ্ছে ১৯মে।ফল ঘােষিত হবে ২৩মে।সকাল ৮ টা থেকে গণনা শুরু হবে।গণনা চলবে ৫টি পদ্ধতিতে

Written by SNS Kolkata | May 18, 2019 4:30 pm

(ছবি istock)

লােকসভা নির্বাচন শেষ হচ্ছে ১৯মে।ফল ঘােষিত হবে ২৩মে।সকাল ৮ টা থেকে গণনা শুরু হবে।গণনা চলবে ৫টি পদ্ধতিতে।প্রথমে গণনা হবে পােস্টাল ব্যালেটে। তারপর গণনা হবে সার্ভিস ভােটারদের ভােট।এরপর গণনা হবে ইভিএমে।গণনা কেন্দ্রে থাকবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

প্রথম ধাপে গণনা হবে পােস্টাল ব্যালটের।এআরও-এর নেতৃত্বে যে কেন্দ্রে রিটানিং অফিসার থাকবেন সেখানে পােস্টাল ব্যালট গণনা হবে।গােটা রাজ্যে ৪২টি লােকসভা কেন্দ্রের জন্য ৫৮টি  গণনা কেন্দ্র রয়েছে।

 দ্বিতীয় দফায় পােস্টাল ব্যালটের গণনার পর গণনা হবে সার্ভিস ভােটারদের ভােট। তিনটি খামের মধ্যে থাকবে পােস্টাল ব্যালট।
 তৃতীয় দফায় গণনা হবে ইভিএমের।এর সঙ্গে থাকা কন্ট্রোল ইউনিট নিয়ে আসা হবে স্ট্রং রুম থেকে।প্রত্যেকটি গণনা কেন্দ্র যার ভিতর কাউন্টিং হল থাকবে সেখানে সাতটি বিধানসভা x প্রায় ১৪টি টেবল x ১৫ থেকে ১৬ রাউন্ড।এভাবেই কন্ট্রোল ইউনিটের গণনা করা হবে।এই ক্ষেত্রে যদি কোনও কন্ট্রোল ইউনিট বিগড়ে যায়, তখন সেই কন্ট্রোল ইউনিটের ভিভিপ্যাটে গণনা করা হবে।

চতুর্থ ধাপে কন্ট্রোল ইউনিটের গণনা শেষ হয়ে গেলে তারপর শুরু হবে ভিভিপ্যাটের গণনা।লটারির মাধ্যমে প্রত্যেক বিধানসভা থেকে পাঁচটি করে ভিভিপ্যাট স্ট্রং রুম থেকে নিয়ে আসা হবে কাউন্টিং হলের ভেতর।তবে গণনা হবে একসঙ্গে।কমিশনের পক্ষ থেকে জানান হচ্ছে আনুমানিক প্রত্যেক বিধানসভার গণনা করতে সময় লাগতে পারে ২ ঘন্টা।১৯৬১ সালের নির্বাচন কমিশনের ৫৬ ডি ধারা অনুযায়ী কোনও প্রার্থী বা তার এজেন্ট রিকাউন্টিং চাইতে পারে।রিটার্নিং অফিসারের কাছে লিখিতভাবে কারণ দেখিয়ে আবেদন করতে পারে।রিটার্নিং অফিসার চাইলে তা গ্রাহ্য করতেও পারেন, নাও করতে পারেন।