অন্ধ্রে কোভিড কেয়ার সেন্টারে বিধ্বংসী আগুন, দগ্ধ হয়ে মৃত ৯

অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় একটি কোভিড কেয়ার সেন্টারে বিধবংসী আগুন লাগে। ইতিমধ্যে ওই আগুনে পুড়ে মৃত্যু হয়েছে ৯ জনের। আহত হয়েছেন আরও অনেকে।

Written by SNS Hyderabad | August 10, 2020 2:00 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় একটি কোভিড কেয়ার সেন্টারে বিধবংসী আগুন লাগে। ইতিমধ্যে ওই আগুনে পুড়ে মৃত্যু হয়েছে ৯ জনের। আহত হয়েছেন আরও অনেকে। রবিবার ভোর পাঁচটা নাগাদ বিজয়ওয়াড়ার একটি হোটেলে আগুন লাগে। ওই হোটেলটিকেই কোভিড কেয়ার সেন্টার হিসাবে ব্যবহার করা হচ্ছিল। সেই আগুনেই এখনও পর্যন্ত ন’জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত দগ্ধ অবস্থায় তিরিশজনকে উদ্ধার করে অন্যত্র স্থানান্তরিত করা হয়েছে।

আগুনের খবর পেয়েই ঘটনাস্থলে পৌছয় দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন। প্রায় আধ ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্তে আসে। ভিতরে আটকে থাকা কোভিড রোগী, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বের করে আনেন দমকলকর্মীরাই। উদ্ধারকাজে হাত লাগায় পুলিশ ও বিপর্যয় মোকবিলা বাহিনী। ভিতরে আটকে থাকা প্রত্যেককে বের করে আনার দিকে সবার আগে নজর দেওয়া হচ্ছে। দমকল কর্মীদের প্রাথমিক অনুমান শর্ট সার্কিট থেকেই এই আগুন লেগেছে। এই ঘটনায় আশেপাশে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

জানা গিয়েছে কোভিড কেয়ার সেন্টার’টিতে মোট ২২ জন করোনা আক্রান্ত রোগী ছিলেন। তাঁদের মধ্যে ন’জনের মৃত্যু হয়েছে। ১৫-২০ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

এর আগে বৃহস্পতিবার ভোররাতে আগুন লাগে গুজরাতের আমেদাবাদে নঙ রঙ্গপুরার হাসপাতালে। বেসরকারি এই মাল্টি স্পেশালিটি হাসপাতালটিকে কোভিড হাসপাতাল হিসাবে গড়ে তোলা হয়েছে। হাসপাতালে ইনটেন্সিভ কেয়ার ইউনিটে থাকা আট রোগী ঝলসে যান। সঙ্কটাপন্ন অবস্থায় তাদের চিকিৎসাও শুরু হয়। কিন্তু তাঁদের বাঁচনো যায়নি। মৃতদের মধ্যে রয়েছেন তিনজন মহিলা।

সূত্রের খবর ভোর তিনটে থেকে হাসপাতাল থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। প্রথম তা খেয়াল করেন হাসপাতালের রক্ষীরা। কিছুক্ষণের পরেই আগুন ছড়িয়ে পড়ে আইসিইউ ও তার আশপাশের ওয়ার্ডগুলিতে। আতঙ্ক, চেঁচামেচি শুরু হয়ে যায়। খবর যায় দমকলে। আইসিইউ থেকে উদ্ধারের আগেই পুড়ে যান আটজন।

হাসপাতাল সূত্রের খবর- তাদের শরীরের ৮০ ভাগই পুড়ে গিয়েছিল। দ্রুত তাদের চিকিৎসাও শুরু হয়। কিন্তু শেষরক্ষা করা যায়নি। ওই ঘটনার তিনদিনের মধ্যে আরও একটি কোভিড হাসপাতালে আগুন লাগার ঘটনা ঘটলো।