অসম-শিলচরে কারফিউ শিথিল, বিক্ষোভও চলছে

দুই দিন ধরে কারফিউ বলবৎ থাকার পর শনিবার গুয়াহাটি শহরে সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে।

Written by SNS Guwahati | December 15, 2019 2:17 pm

অসমে বিক্ষোভ (Photo: IANS)

অসমের গুয়াহাটিতে নাগরিকত্ব সংশােধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভের জেরে কারফিউ জারি করতে হয়েছিল। দুই দিন ধরে কারফিউ বলবৎ থাকার পর শনিবার গুয়াহাটি শহরে সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে।

দিসপুর, উজান বাজার, চাঁদমারি, শিলপুখুরি এবং জু রােড অঞ্চলে দোকানগুলিতে মানুষের দীর্ঘ লাইন চোখে পড়েছে। সাইকেল রিক্সার চলাচল চোখে পড়লেও যাত্রী পরিবহণের বাস সহ অন্যান্য যানবাহন চলাচল করেনি। পেট্রোল পাম্পগুলিতেও গাড়ির দীর্ঘ লাইন চোখে পড়ে। পুলিশ মাইকে কারফিউ শিথিলের সময় ঘােষণা করে টহল দিচ্ছে শহরের সর্বত্র। স্কুল কলেজগুলি বন্ধ রয়েছে।

অন্যদিকে শিলংয়েও একই কারণে বলবৎ হওয়া কারফিউ শিথিল করা হয়েছে। সকাল ১০ টা থেকে সন্ধে ৭ টা পর্যন্ত কারফিউ শিথিল করার কথা মাইকে করে ঘােষণা করছে পুলিশ। কিন্তু শহরের মাত্র কয়েকটি স্থানে গুটিকয়ক দোকান ও অফিস খুলেছিল। পুলিশের পক্ষে জানানাে হয়েছে সকাল থেকেই যান চলাচল ছিল স্বাভাবিক। গত বারাে ঘন্টায় কোনও অপ্রীতিকর ঘটনার কোনও খন্দ্র পাওয়া যায়নি। এরই মধ্যে রাজ্যসরকার ইনারলাইন পারমিট রেজিম চালু করার জন্য মেঘালয় বিধানসভার একদিনের বিশেষ অধিবেশন ডাকার সিদ্ধান্ত নিয়েছে। উপমুখ্যমন্ত্রী প্রেস্টোন টিনসঙ জানান, একটি প্রস্তাব পাশের জন্যই একদিনের বিশেষ অধিবেশন ডাকার সিদ্ধান্ত হয়েছে।

এদিকে মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমার নেতৃত্বে রাজ্যে অত্যাবশ্যকীয় পণ্যের ভাড়ার শূন্য হওয়ার বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দেখা করে অবহিত করেন। অসমে চলা অচলাবস্থার কারণেই এমন অবস্থা হওয়ার কথা জানানাে হয়েছে।