কোভিড : বিধিনিষেধ লঙ্ঘন হলে দায়ী থাকবেন অফিসাররা

করােনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ ক্রমশ কমছে। এর ফলে জনবহুল এলাকায় মাস্ক ছাড়া, কোভিডবিধি আমান্য করে ঘুরে বেড়ানাের একাধিক ঘটনা সামনে আসছে।

Written by SNS Delhi | July 15, 2021 4:08 pm

প্রতীকী ছবি (File Photo: AFP)

করােনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ ক্রমশ কমছে। এর ফলে জনবহুল এলাকায় মাস্ক ছাড়া, কোভিডবিধি আমান্য করে ঘুরে বেড়ানাের একাধিক ঘটনা সামনে আসছে। আর ক্রমাগত এই ধরনের একের পর এক ঘটনা করােনার তৃতীয় ঢেউকে আরও ত্বরান্বিত করছে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

সেই উদ্বেগের কথা মাথায় রেখেই এবার রাজ্যগুলিকে সতর্ক করে চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা। বুধবার অজয় ভাল্লা চিঠিতে দেশের বিভিন্ন প্রান্তের পরিস্থিতি নিয়ে উজ্জ্বগ প্রকাশ করে লিখেছেন, অ্যাকটিভ করােনা আক্রান্তের সংখ্যা কমতেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে আনলক প্রক্রিয়া শুরু হয়েছে। ছন্দে ফিরছে একাধিক এলাকা।

এর মাঝেই চিন্তা বাড়াচেছ গণপরিবহণ, জনবহুল এলাকায় কোভিডবিধি লঙ্ঘনের ঘটনা। এমন পরিস্থিতিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন স্বরাষ্ট্রসচিব। কোভিড হটস্পট চিহ্নিত করে বিশেষ ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, কোনও এলাকায় যদি কোভিডবিধি ভাঙা হয় তাহলে পরবর্তী কড়া পদক্ষেপের জন্য তাদের তৈরি থাকতে হবে। প্রয়ােজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

দোকানপাট, বাজার, মল, রেস্তরাঁ, পানশালা, বাসস্টপ, স্টেশনের মতাে জনবহুল এলাকায় বিধিনিষেধ লঙঘন হলে দায়ী থাকবেন দায়িত্বে থাকা অফিসারেরা।