আজ ৫ রাজ্যের ভোট গণনা, দেশ তাকিয়ে পাঞ্জাব ও উত্তরপ্রদেশের দিকে

আজ সকাল আটটা থেকে উত্তরপ্রদেশ,পাঞ্জাব,উত্তরাখণ্ড,মণিপুর এবং গোয়া বিধানসভার নির্বাচনের ভোট গণনা শুরু হবে।ভোট গণনা শুরুর কয়েক ঘণ্টার মধ্যে ফলাফল সামনে আসবে।

Written by SNS Delhi | March 10, 2022 12:55 pm

বৃহস্পতিবার সকাল আটটা থেকে উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়া বিধানসভার নির্বাচনের ভোট গণনা শুরু হবে।

ভোট গণনা শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই ফলাফলের প্রবণতা সামনে আসবে। এখন দেখার এই ফলাফলের প্রবণতা আগামী ২০২৪-এ ভোটের মাইলফলক হিসেবে কোনও ইঙ্গিত দেয় কিনা।

বিভিন্ন বুথফেরত সমীক্ষায় উত্তরপ্রদেশে যোগীকে এগিয়ে রেখেছে যদিও বুথফেরত সমীক্ষার ফলাফল সসময় আসল ফলের সঙ্গে মেলে না এমন নজিরও রয়েছে।

সম্প্রতি বিহার বিধানসভার ভোটের ফল তার অন্যতম বড় উদাহরণ। প্রতিটি রাজ্যের জন্য নির্বাচন কমিশনের পৃথক পৃথক ট্যুইটার হ্যান্ডেল রয়েছে। সেখানেও চোখ রাখলে ভোটের ফলাফল জানা যাবে।

এছাড়া ফেসবুক, ট্যুইটার, ইউটিউব সহ যাবতীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আজ নজর থাকবে গোটা দেশের।

২০১৭ ফলাফল যা ছিল (Photo-SNS)

বেশির ভাগ সংস্থা যে বুথ ফেরত সমীক্ষা সামনে এনেছে, তাতে দেখা যাচ্ছে, ফের উত্তরপ্রদেশের মসনদে ফিরছেন যোগী আদিত্যনাথ।

যদিও দেশবন্ধু নামে একটি বেসরকারি সংবাদমাধ্যম বলছে, উত্তরপ্রদেশে ক্ষমতায় ফিরছে সমাজবাদী ও কংগ্রেস জোট। অনেকেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনকে ২০২৪ লোকসভা নির্বাচনের ট্রেলার হিসেবে দেখছেন।

যোগীর গড়কে অটুট রাখার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সাত দফায় নির্বাচন হয়েছে উত্তরপ্রদেশে।

২০১৭-র বিধানসভা ভোটে উত্তরপ্রদেশে ৪০৩ টি বিধানসভা আসনের মধ্যে ৩২৫ টি আসন পেয়েছিল বিজেপি জোট। বিজেপি একাই পেয়েছিল ৩১২ টি আসন।

জোট গড়ে লড়াই করে সমাজবাদী পার্টি (এসপি) একাই পেয়েছিল ৫৭ এবং কংগ্রেস ৭ টি আসনে জিতেছিল। মায়াবতীর বিএসপি জিতেছিল ১৯ টিতে।

ত্রিমুখী লড়াইয়ে সহযোগীদের নিয়ে ৪০ শতাংশ ভোট পেয়েছিল গেরুয়া শিবির।

এখন দেখার, উত্তরপ্রদেশে ফের বিজেপির প্রত্যাবর্তন সম্ভব হয় কিনা। মণিপুরে ফের সরকার গড়তে চলেছে বিজেপি, বুথফেরত সমীক্ষা তেমনটাই বলছে।

একাধিক সংবাদ সংস্থা জানাচ্ছে, মণিপুরে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে বিজেপি। একইভাবে উত্তরাখণ্ডেও বিজেপিকে এগিয়ে রাখা হয়েছে।

যদিও গোয়া বিধানসভা নির্বাচনে বুথফেরত সমীক্ষা বলছে, বিজেপি পারে ১৪ টি আসন, কংগ্রেস ১৬ টি, তৃণমূল ও অন্যান্যরা ১০ টি আসন পাবে।

গোয়ার ফল ত্রিশঙ্কু হওয়ার সম্ভাবনা বেশি। গোয়ায় নতুন দল হিসেবে তৃণমূল কংগ্রেস কোনও আসন পায় কিনা, সেদিকে নজর থাকবে আমজনতার।

৪০ আসনের গোয়ায় এবার ত্রিশঙ্ক বিধানসভা হতে পারে বলে জনমত সমীক্ষা ইঙ্গিত দিচ্ছে। এক্ষেত্রে নির্ণায়ক পারে তৃণমূল মহারাষ্ট্রবাদী গোমস্তক পার্টির জোটের ভূমিকা।

২০১৭ সালে কংগ্রেস ১৭ এবং বিজেপি ১৩ টি আসনে জিতেছিল। হতে উত্তরপ্রদেশের পর প্রচারের সব আলো শুষে নিয়েছে পাঞ্জাব পাঞ্জাব বিধানসভা নির্বাচনে নতুন ইতিহাস তৈরি হতে পারে।

দিল্লির পর পাঞ্জাবে আম আদমি পার্টির সরকার হতে পারে বলে বিভিন্ন বুথফেরত সমীক্ষা দাবি করেছে। পাঞ্জাবে অনেকটা পিছিয়ে থাকবে বিজেপি।