ভারতের করোনা ভ্যাকসিন! আশা জাগাচ্ছে কোভ্যাক্সিন

তৃতীয় তথা শেষ  ট্রায়ালে রাখা হবে ১৮ বছরের বেশি ২৮ , ৫০০ জন ভলেন্টিয়ারকে। দশ রাজ্যের ১৯ টি জায়গা ভলেন্টিয়ার নিয়ে আসা হবে।

Written by SNS Delhi | October 12, 2020 12:34 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

আর হয়তাে মাত্র কয়েক মাসের অপেক্ষা। তার পরই ভারতের বাজারে চলে আসবে করোনা ভ্যাকসিন। সূত্রের খবর থেকে জানা গেছে ভারত বায়ােটেক- এর কোভ্যাক্সিন সাফল্য থেকে আর মাত্র এক পা দুরে। তৃতীয় দফার ট্রায়াল শুরু করার অনুমতি চেয়ে ড্রাগ কন্ট্রোলার জেনারেল-এর কাছে আবেদন করেছে ভারত বায়ােটেক।

ইতিমধ্যে ডিসিজি সংস্থার কাছে দ্বিতীয় দফার ট্রায়াল-এর ইনফরমেশন চেয়েছে। হায়দরাবাদের এই সংস্থা ভারত বায়ােটেক-এর করেনা ভ্যাকিসন-এর দ্বিতীয় দফার ট্রায়াল এখনও চলছে।

আরাে জানা যাচ্ছে, যে সব ভলেন্টিয়ারকে সেই ভ্যাকসিন দেওয়া হয়েছে তাদের ইঞ্জেকশনের জায়গায় ব্যথা রয়েছে। এছাড়া তাদের সেরকম কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তৃতীয় তথা শেষ  ট্রায়ালে রাখা হবে ১৮ বছরের বেশি ২৮ , ৫০০ জন ভলেন্টিয়ারকে। দশ রাজ্যের ১৯ টি জায়গা ভলেন্টিয়ার নিয়ে আসা হবে।

দিল্লি, লখনৌ, পাটনা, মুম্বইয়ের মতাে জায়গা থেকেও ভলেন্টিয়ার নেওয়া হবে। অবশ্য ডিসিজিআই এই ব্যাপারে কোনও তাড়াহুড়াে করতে রাজি নয়। দ্বিতীয় ট্রায়াল-এর সমস্ত তথ্য পুঙ্গনুপুঙ্খ যাচাই করার পরই তৃতীয় দফার অনুমতি দেওয়া হবে। এই মাসেই তৃতীয় দফার ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন করেছে ভারত বায়ােটেক।