দেশের করোনা চিত্র দৈনিক আক্রান্ত ১০ হাজারে, মৃত্যু ১২৫

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ২২৯ জন। শনিবার ও রবিবার তা ছিল ১১ হাজারের ঘরে। দেশের অধিকাংশ রাজ্যেই নিয়ন্ত্রণে রয়েছে দৈনিক সংক্রমণ।

Written by SNS Delhi | November 16, 2021 2:37 pm

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ২২৯ জন। শনিবার ও রবিবার তা ছিল ১১ হাজারের ঘরে। দেশের অধিকাংশ রাজ্যেই নিয়ন্ত্রণে রয়েছে দৈনিক সংক্রমণ। ২৪ ঘণ্টায় কেরলে তা প্রায় ৬ হাজার। বাকি সব রাজ্যেই তা এক হাজারের কম।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৪ লক্ষ ৪৭ হাজার ৫৩৬। আক্রাস্তের পাশাপাশি দৈনিক মৃত্যুও কমছে সোমবার। কেরলের মৃতের সংখ্যা কমায় দেশেও তা কমেছে।

গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ১২৫ জনের। কয়েক সপ্তাহ পর কেরলে দৈনিক মৃত্যু ১০০-র নীচে নেমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, অতিমারি পর্বে দেশে মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৬৩ হাজার ৬৫৫ জনের। দেশে কমেছে সক্রিয় রোগীর সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় তা কমেছে ১ হাজার ৮২২। দেশে এখন সক্রিয় রোগী রয়েছেন ১ লক্ষ ৩৪ হাজার ৯৬ জন। মেয়াদ বাড়তে চলেছে ‘র’ ও আইবি শীর্ষকর্তারও এবার মেয়াদ বাড়তে চলেছে প্রতিরক্ষা সচিব , স্বরাষ্ট্রসচিব, ‘র’ প্রধান ও আইবি প্রধানের।

এই বিষয়ে রীতিমতো আইন সংশোধনের পথে হাঁটল কেন্দ্র। নয়া আইনে ২ বছর করে মেয়াদ বাড়তে চলেছে দেশের প্রতিরক্ষার দায়িত্বে থাকা বিভিন্ন দপ্তরের কর্তাদের।

সোমবার একটি নির্দেশিকা জারি করে কেন্দ্র । যেখানে জানানো হয় , গুরুত্বপূর্ণ ও নির্দিষ্ট প্রয়োজনে নতুন আইনে প্রতিরক্ষা সচিব , স্বরাষ্ট্রসচিব, র প্রধান ও আইবি প্রধানের মেয়াদ বাড়ানো যেতে পারে। সেই মেয়াদ বাড়তে আরও ২ বছর হতে পারে।

মনে করা হচ্ছে, ইডি ও সিবিআইয়ের মতোই প্রতিরক্ষা সচিব, স্বরাষ্ট্রসচিব, আইবি প্রধানের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তই নিতে চলেছে কেন্দ্র।” এদিকে সোমবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ইডি ও সিবিআই প্রধানের ২ বছর থেকে ৫ বছর অবধি মেয়াদ বৃদ্ধিতে লিখিত অনুমতি দিয়েছেন।