অমিত শাহের ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক তুঙ্গে, ভুয়ো বলে দাবি বিজেপির ভিডিওর বিরুদ্ধে মামলা দায়ের দিল্লি পুলিশের 

Written by SNS April 29, 2024 4:53 pm

দিল্লি, ২৯ এপ্রিল – লোকসভা নির্বাচনের মধ্যেই  সোশ্যাল মিডিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রীর ভাইরাল হওয়া ভিডিও নিয়ে বিতর্ক তৈরী হল। ভাইরাল ভিডিয়োয় শোনা যাচ্ছে , কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তেলেঙ্গানার ‘বিজয় সংকল্প সভা’য় জনজাতি, উপজাতি ও ওবিসিদের সংরক্ষণ তুলে নেওয়ার সপক্ষে সওয়াল করছেন।  বিজেপির তরফে জানানো হয়েছে, এই ভিডিয়ো সম্পূর্ণভাবে ভুয়ো। এরপরই রবিবার এফআইআর দায়ের করে দিল্লি পুলিশের বিশেষ সেল। 

 ২০২৩-এর ২৩ এপ্রিল। তেলেঙ্গানার বিজয় সংকল্প সভায় অমিত শাহ বলেন, ‘রাজ্যে বিজেপি ক্ষমতায় আসলে অসাংবিধানিক মুসলিম সংরক্ষণ আইন বাতিল করে সেই অধিকার তফসিলি জাতি ও উপজাতিদের ফিরিয়ে দেওয়া হবে।’  লোকসভা ভোটের আবহে সংরক্ষণ নিয়ে বক্তৃতার সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।  সেখানে জনজাতি, উপজাতি এবং ওবিসিদের সংরক্ষণ তুলে নেওয়ার পক্ষে সওয়াল করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লোকসভা নির্বাচনের আবহে এই ভাইরাল হওয়া ভিডিও নিয়ে শুরু হয় বিতর্ক। এরপরই নড়েচড়ে বসে স্বরাষ্ট্রমন্ত্রক।  ভুয়ো তথ্য প্রচারের অভিযোগ করে মন্ত্রক দিল্লি পুলিশের দ্বারস্থ হয়।  অভিযোগে জানানো হয়েছে, ফেসবুক ও টুইটারের বেশ কয়েকটি অ্যাকাউন্ট থেকে এই ভিডিও প্রচারিত হয়েছে।  সেই সঙ্গে বেশ কয়েকটি লিঙ্ক এবং আইডি অভিযোগ পত্রে উল্লেখ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। এরপরই রবিবার একটি এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ। তদন্তে নেমেছে দিল্লি পুলিশের বিশেষ সেল। 

 এই ঘটনার তীব্রই প্রতিবাদ করেছে বিজেপি।  বিজেপির অভিযোগ, এই ভিডিওটি ভুয়ো। অমিত শাহের ভিডিও বিকৃত করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয়েছে। তাঁর ভাবমূর্তি খারাপ করার জন্যই তাঁর বক্তব্যকে বিকৃত করা হয়েছে। দলের তরফে অভিযুক্তদের কঠোর শাস্তির দাবি জানানো হয়।  মোট দুটি অভিযোগ পেয়েছে দিল্লি পুলিশ। বিজেপি এবং স্বরাষ্ট্রমন্ত্রকের অভিযোগের ভিত্তিতে দিল্লি পুলিশের স্পেশাল সাইবার সেল এই ঘটনার তদন্তের জন্য একটি বিশেষ দল গঠন করেছে। এ নিয়ে টুইট করেছেন অমিত মালব্য। মালব্য বলেন, “তেলেঙ্গানায় মুসলিমদের সংরক্ষণ নিয়ে অমিত শাহ যে বক্তব্য রেখেছিলেন, তা ইচ্ছাকৃতভাবে বিকৃত করা হয়েছে। কংগ্রেস সম্পূর্ণ ভুয়ো ভিডিও প্রচার করছে। এতে বড় মাপের হিংসা ছড়াতে পারে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জনজাতি, উপজাতিদের সংরক্ষণ কমিয়ে মুসলিমদের অসাংবিধানিক সংরক্ষণ তুলে নেওয়ার কথা বলেছিলেন। একাধিক কংগ্রেস মুখপাত্ররা এই ভুয়ো ভিডিও পোস্ট করেছেন। তারা যেন আইনি পদক্ষেপ সামাল দেওয়ার জন্য প্রস্তুত থাকেন।”
 

বিজেপির তরফে আরও অভিযোগ, অমিত শাহের একটি ভিডিওর বক্তব্যের কিছু অংশ কেটে তা পুনরায় সম্পাদনা করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা হয়। ভুয়ো ভিডিও বানিয়ে ছড়ানোর ব্যাপারে বিজেপি সরাসরি কংগ্রেসকে কাঠগড়ায় তুলেছে। দলের মিডিয়া সেলের প্রধান অমিত মালব্য তেলেঙ্গানার কংগ্রেসকে দায়ী করেছেন। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে এক্স হ্যান্ডেল এবং ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে দিল্লি পুলিশ। এছাড়াও এই ভিডিওটি কোন কোন অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়েছে সেই সম্পর্কে দুটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে তথ্য চাওয়া হয়েছে।