কংগ্রেস সংসদের ঐতিহ্যকে অসম্মান করেছে: রাজনাথ

আজ থেকে শুরু হল সংসদের বাদল অধিবেশন। চলতি অধিবেশনে ছটি অর্ডিন্যান্স সহ ২৯ টি বিল পেশ করা হবে। আগামি ১৩ আগস্ট বাদল অধিবেশন শেষ হবে।

Written by SNS New Delhi | July 20, 2021 8:27 pm

রাজনাথ সিং। (File Photo: IANS)

আজ থেকে শুরু হল সংসদের বাদল অধিবেশন। চলতি অধিবেশনে ছটি অর্ডিন্যান্স সহ ২৯ টি বিল পেশ করা হবে। আগামি ১৩ আগস্ট বাদল অধিবেশন শেষ হবে। করােনা পর্বে অব্যবস্থা, কৃষক আন্দোলন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যু নিয়ে বাদল অধিবেশনের প্রথম দিনেই কেন্দ্রকে কোণঠাসা করতে মরিয়া বিরােধীরা। 

যদিও প্রধানমন্ত্রী মােদি সংসদের অধিবেশন শুরুর আগে বিরােধী সাংসদদের আর্জি করে বলেছিলেন, ‘সংসদের বাদল অধিবেশনকে কার্যকরী করে তুলতে বিরােধী পক্ষের সাংসদদের সহযােগিতা একান্ত কাম্য। আপনারা কঠিন কঠিন প্রশ্ন করতে পারেন, তবে শান্তিপূর্ণ উপায়ে। সংসদের উভয় কক্ষে শান্তির বাতাবরণ থাকলে আমাদের পক্ষে আপনাদের সমস্ত কঠিন প্রশ্নের জবাব দেওয়া সম্ভব হবে। দেশবাসীকেও তাদের জিজ্ঞাসার উত্তর দেওয়া সম্ভব হবে’। 

লােকসভার অধিবেশনের শুরুতে চারজন নতুন সাংসদ শপথ গ্রহণ করেন। তারপর লােকসভার অধ্যক্ষ ওম বিড়লা প্রধানমন্ত্রী মােদিকে তার মন্ত্রীসভার নতুন সদস্যদের পরিচয় পর্ব শুরু করতে বলেন। 

উল্লেখ্য, মন্ত্রিসভা সম্প্রসারণ পরবর্তী সংসদের অধিবেশনের প্রথম দিনে লােকসভায় কেন্দ্রীয় মন্ত্রিসভার নতুন সদস্যদের পরিচয় দেওয়া এটা ভারতীয় সংসদের ঐতিহ্য ও প্রথা। দেশের প্রধানমন্ত্রীদের প্রত্যেকেই তাদের মন্ত্রীসভার নতুন সদস্যদের পরিচয় করিয়েছেন। 

প্রধানমন্ত্রী মােদি লােকসভায় তার মন্ত্রিসভায় সদ্য নিযুক্ত সদস্যদের পরিচয় করাতে গেলে কংগ্রেস সাংসদরা সােজা ওয়েলে নেমে স্লোগান দিতে থাকেন। অধ্যক্ষ কংগ্রেস সাংসদদের নিজের আসনে ফিরে যেতে বললেও তারা স্লোগান চালিয়ে যান। অধ্যক্ষ ওম বিড়লা তারপর প্রধানমন্ত্রীকে নতুন মন্ত্রীদের নিয়ে তার দ্ধৃিতি দিতে বলেন। 

প্রতিরক্ষা মন্ত্রী তথা লােকসভার ডেপুটি নেতা রাজনাথ সিং বলেন, ‘সংসদীয় গণতন্ত্রের প্রতীক ভারতীয় সংসদ ভবন। এই ভবনের প্রতিটি ঐতিহ্য ও প্রথা মেনে চলাই কাম্য। সরকার ও বিরােধী দু’পক্ষের সাংসদদের তা মেনে চলা উচিত। কিন্তু আজ কংগ্রেস সাংসদরা যে ধরনের ব্যবহার প্রদর্শন করলেন তা নিতান্তই লজ্জাজনক ও নিন্দনীয়। এই ধরনের ব্যবহার লােকসভার মানমর্যাদাকে ক্ষুন্ন করছে। 

কংগ্রেস সহ বিরােধীদের ব্যবহারে ক্ষুব্ধ রাজনাথ বলেন, মন্ত্রিসভায় এক জন মন্ত্রী বা ৫০ জন নতুন মন্ত্রী নিযুক্ত হােন না কেন, লােকসভার অধিশেনে তাদের পরিচয় দেশের প্রধানমন্ত্রী দিয়ে থাকেন- এটি সংসদের অন্যতম ঐতিহ্য ও প্রথা। কংগ্রেস সাংসদরা আজ বাদল অধিবেশনের শুরুতেই এই প্রথাগত ঐতিহ্য ও প্রথা ভেঙে চুরমার করে দিল। 

আমার ২৪ বছরের সাংসদ জীবনে আমি কোনওদিন এই ধরণের ঘটনা দেখলাম। প্রধানমন্ত্রী তার মন্ত্রীসভার নতুন সদস্যদের পরিচয় করাচ্ছেন আর বিরােধীরা তাতে বাধা দিচ্ছেন– এই ঘটনা দুঃখজনক ও অস্বাস্থ্য সংসদীয় ব্যবহারের নিদর্শন।