রাফায়েল কেলেঙ্কারির তদন্তে যৌথ সংসদীয় কমিটি গঠনের দাবি জানালো কংগ্রেস

রাফায়েল যুদ্ধবিমান কেলেঙ্কারির তদন্তে যৌথ সংসদীয় কমিটি গঠনের দাবি জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।

Written by SNS New Delhi | November 15, 2019 6:09 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

রাফায়েল যুদ্ধবিমান কেলেঙ্কারির তদন্তে যৌথ সংসদীয় কমিটি গঠনের দাবি জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। কারণ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ সহ বিচারপতি এক কে কাউল, কে এম জোশেফ ১৪ ডিসেম্বর ২০১৮ তারিখের আদালতের তত্ত্বাবধানে রাফায়েল মামলার তদন্তের কোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়েছেন। ফলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার এদিন স্বস্তি প্রকাশ করেছে।

কংগ্রেস নেতা রাহুল বলেছেন, বিচারপতি জোশেফ সংশ্লিষ্ট মামলায় তদন্তের সুযােগ করে দিয়েছেন। সেদিক বিবেচনা করেই যৌথ সংসদীয় কমিটি গঠন করা উচিত সরকারের।

বিচারপতি জোশেফ তার রায়ে পৃথকভাবে জানিয়েছেন, বিচারপতি কাউল সংশ্লিষ্ট মামলায় কয়েকটি বিষয়ে তাঁর নিজের মত প্রকাশ করেছিলেন। কংগ্রেস মুখপাত্র রণদীপ সুর্যেওয়ালা জানিয়েছে, সুপ্রিম কোর্টে এদিনের রায় সংশ্লিষ্ট মামলায় স্বাধীনভাবে তদন্তের দরজা খুলে দিয়েছে। আদালত সংবিধানের নিয়মনীতি অনুযায়ী কাজ করতে বাধ্য, কিন্তু কোনও স্বাধীন সংস্থা এই মামলায় তদন্ত করতেই পারে।

কারণ কংগ্রেসের আবেদনের প্রেক্ষিতে এদিন সর্বোচ্চ আদালত সংবিধানের নির্দিষ্টনীতি অনুযায়ী এই মামলায় আর কোনও তদন্তের নির্দেশ দিতে অপারগ। সে কারণেই তদন্তকারী সংস্থাকে সংশ্লিষ্ট মামলায় কমিশন গ্রহণের বিষয়ে অভিযােগ গ্রহণে নির্দেশ দেওয়ার আবেদন খারিজ করে দেয় আদালত। আদালতের পক্ষে জানানাে হয়েছে, কংগ্রেসের দাখিল করা পুনর্বিবেচনার আবেদনের কোনও সারবত্তা নেই।