মোদি জমানায় সরকারি ঋণের পরিমাণ ৩০লাখ কোটি টাকা বেড়েছে অভিযোগ কংগ্রেসের

তথ্য গােপন করায় মােদি প্রশাসন পটু বলে মন্তব্য করে তিনি বলেন,২০১৮ সালে শেষ থেকে চলতি বছর পর্যন্ত মােদি প্রশাসন কত ঢাকা ঋণ নিয়েছে তা প্রকাশ করা হয়নি।কিন্ত খোঁজ নেওয়ার পর প্রশাসনের তরফে বলা হয়,মার্চ পর্যন্ত অতিরিক্ত ৭,১৬,৭০০ কোটি টাকা ঋণ নেওয়া হয়েছে।

Written by SNS New Delhi | May 3, 2019 6:21 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

মােদির নেতৃত্বাধীন এনডিএ জোট দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে বলে অভিযােগ তুলে কংগ্রেসের তরফে দাবি করা হয়, মােদি শাসনে সরকারি ঋণের পরিমাণ ৩০ লাখ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে, যা দেশকে ঋণের সাগরে ডুবিয়ে দিয়েছে, যা থেকে বেরিয়ে আসা কষ্টকর।

দলের নেতৃত্ব মুখপাত্র দেশের আর্থিক পরিস্থিতির কথা বলতে গিয়ে বলেন,২০১৪সালের মার্চ থেকে ২০১৮ সালে ডিসেম্বরের মধ্যে ভারতের সরকারি ঋণের পরিমাণ ৫৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার পরিমাণ ৮৩,৪০,০২৬ কোটি টাকা। তিনি বলেন, ‘অর্থমন্ত্রকের  তরফে প্রকাশিত তথ্য থেকে স্পষ্ট ২০১৪সালের মার্চ থেকে ২০১৮সালে ডিসেম্বরের মধ্যে মােদি প্রশাসন ৩০,২৮,৯৪৫ কোটি টাকা ঋণ নিয়েছে। স্বাধীনতার পর থেকে ২০১৪ সালের মার্চ পর্যন্ত দেশের মােট ঋণের পরিমাণ ছিল ৫৩,১১,০৮১ কোটি টাকা। প্রধানমন্ত্রী দেশের অর্থনীতিকে ধবংস করে দিয়েছেন।’

সুরজেওয়ালা দাবি করেন, ‘১৩০ কোটি ভারতীয়ের ঘাড়ে মাথাপিছু ২৩,৩০০ টাকা করে অতিরিক্ত ঋণের বােঝা চেপেছে মােদির নেতৃত্বাধীন প্রশাসনের চার বছর ন’মাসের শাসনে। ২০১৪ সালে মার্চ ১৩০ কোটি ভারতীয়ের ঘাড়ে মাথাপিছু ঋণের পরিমাণ ছিল ৪০,৮৫৪ টাকা, এখন তা বেড়ে ৬৪,১৫৪ টাকা হয়েছে।’

তথ্য গােপন করায় মােদি প্রশাসন পটু বলে মন্তব্য করে তিনি বলেন, ২০১৮ সালে শেষ থেকে চলতি বছর পর্যন্ত মােদি প্রশাসন কত ঢাকা ঋণ নিয়েছে তা প্রকাশ করা হয়নি। কিন্ত খোঁজ নেওয়ার পর প্রশাসনের তরফে বলা হয়, মার্চ পর্যন্ত অতিরিক্ত ৭,১৬,৭০০ কোটি টাকা ঋণ নেওয়া হয়েছে।