মাঙ্কি ফিভার নিয়ে উদ্বেগ বাড়ছে, সতর্ক করল স্বাস্থ্য দফতর

ওমিক্রন আতঙ্কে জর্জরিত দেশ, প্রতিদিন সংক্রমণের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তার মধ্যে এবার মাঙ্কি ফিভার উদ্বেগ বাড়িয়েছে।

Written by SNS Delhi | February 13, 2022 12:40 pm

প্রতিকি ছবি (File Photo:IANS)

করোনা তৃতীয় ঢেউয়ের সংক্রমণের ভয়াবহতার মধ্যে ওমিক্রন আতঙ্কে জর্জরিত দেশ, প্রতিদিন সংক্রমণের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তার মধ্যে এবার মাঙ্কি ফিভার উদ্বেগ বাড়িয়েছে। ২০১৯ সালে ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত করোনা সংক্রমণের শিকার দেশের কয়েক লক্ষ মানুষ।

করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব এখনও টাটকা, তার মধ্যে তৃতীয় ঢেউ নতুন করে আমাদের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। কেরলের এক ব্যক্তির শরীরে মাঙ্কি ফিভারের ভাইরাস পাওয়া গেছে।

স্থানীয় ওয়াড়নাড় জেলার কালপেট্টার নিকটবর্তী থিরুনেল্লি গ্রামের এক যুবকের শরীরে মাঙ্কি ফিভারের ভাইরাস পাওয়া গেছে। তারপর মাঙ্কি ফিভার বা কেয়াসানুর ফরেস্ট ডিজিস নিয়ে স্বাস্থ্য আধিকারিকরা ওই জেলার বাসিন্দাদের সতর্ক করেছেন।

তাঁরা বলেছেন, জেলার বাসিন্দারা সাবধানে থাকবেন। বাড়ির থেকে বেরোলে সতর্ক থাকবেন। মাঙ্কি ফিভারের ভাইরাস আক্রান্তের উপসর্গ হল জ্বর, শরীর প্রচন্ড ব্যাথা হবে।

আক্রান্ত ছেলেটিকে জ্বর ও শরীরে প্রচন্ড ব্যাথা নিয়ে সরকারি মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁর পরীক্ষা নিরীক্ষা করে মাঙ্কি ফিভারের ভাইরাস পায়। আর কোনও মাঙ্কি ফিভারের ভাইরাসের সন্ধান পাওয়া যায়নি। তবে আগেও মাঙ্কি ভাইরাসের সন্ধান পাওয়া গেছিল।