তেজস্ক্রিয়তা থেকে বাঁচাবে বিশুদ্ধ গােবরে প্রস্তুত চিপ, দাবি রাষ্ট্রীয় কামধেনু আয়ােগের

রাষ্ট্র কামধেনু আয়ােগের চেয়ারম্যান বল্লভভাই কাথিরিয়া দাবি করেছেন, তেজস্ক্রিয়তা থেকে বাঁচাতে পারে বিশুদ্ধ গােবর। গােবরের মধ্যে সেই প্রতিরােধ ক্ষমতা আছে।

Written by SNS New Delhi | October 14, 2020 2:37 pm

রাষ্ট্র কামধেনু আয়ােগের চেয়ারম্যান বল্লভভাই কাথিরিয়া। (Photo: Twitter/@Dixit05Neeraj)

রাষ্ট্র কামধেনু আয়ােগের চেয়ারম্যান বল্লভভাই কাথিরিয়া দাবি করেছেন, তেজস্ক্রিয়তা থেকে বাঁচাতে পারে বিশুদ্ধ গােবর । গােবরের মধ্যে সেই প্রতিরােধ ক্ষমতা আছে। বিজ্ঞানসম্মতভাবেও এটা প্রমাণিত বলে দাবি করেন তিনি। 

কেনই বা তেজস্ক্রিয়তার প্রশ্ন উঠলাে? কেন তিনি গােবরের গুণকীর্তন গাইতে শুরু করলেন এই নিয়ে জল্পনার মধ্যেই তিনি একটি চিপ তুলে ধরেন। রাষ্ট্রীয় কামধেনু আয়ােগের চেয়ারম্যানের দাবি- চিপটি সম্পূর্ণভাবে গােবর দিয়ে তৈরি। গােবরে পদ্ম হলে বিজ্ঞানের দৌলতে গােবরে চিপ হওয়া অসম্ভব কিছু নয়। 

কিন্তু এই চিপের সঙ্গে তেজস্ক্রিয়তা সম্পর্ক কী? বল্লভভাই কাথিরিয়ার বক্তব্য অনুযায়ী মােবাইল ফোনের তেজস্ক্রিয়তার হাত থেকে সুরক্ষা দিতে পারে এই চিপ। তাঁর কথায়, মােবাইল ফোনে তেজস্ক্রিয়তা রয়েছে। ফোনে কথা বলার সময় শরীরে তেজস্ক্রিয়তার ক্ষতিকারক প্রভাব পড়ে। কিন্তু গােবরে প্রস্তুত চিপ ব্যবহার করলে সেই তেজস্ক্রিয়তা শরীরের বিশেষ ক্ষতি করতে পারবে না। ক্ষতিকর প্রভাব রুখে দেবে। 

সাংবাদিক বৈঠকে কাথিরিয়া গােবরের মাহাত্ম শুনিয়ে বলেন, গােবর আমাদের রক্ষা করে। এটা তেজস্ক্রিয়তা প্রতিরােধী। বিজ্ঞানসম্মতভাবে তা প্রমাণিত। গােবরে তৈরি পণ্য বাড়িতে লাগালে তা তেজস্ক্রিয়তার হাত থেকে গােটা বাড়িকে সুরক্ষা দেবে। একটি চিপ সামনে তুলে ধরে তিনি বলেন, আমার হাতে যে চিপটি আপনারা দেখছেন এটি একটি রেডিয়েশন চিপ। এই চিপ আপনারা চাইলে নিজেদের মােবাইল ফোনে ব্যবহার করতে পারেন। গােবরে তৈরি এই চিপটি আপনারা ফোনে লাগালে তেজস্ক্রিয়তা থেকে মুক্তি পাবেন। 

রাষ্ট্রীয় কামধেনু আয়ােগ হল কেন্দ্রীয় পশুপালন ও গবাদি পশু মন্ত্রকের অধীন একটি সংস্থা। ভারতের গবাদি পশু নিয়ে কাজ করে এই সংস্থাটি। গােবরে তৈরি এই চিপটির নাম দেওয়া হয়েছে গৌসত্তা কবচ। জানা গিয়েছে গুজরাতের একটি গােশালা এই গৌসত্তা কবচ বানিয়েছে।