লাদাখে ভারতীয় সেনা’র হাতে বন্দি চিনা সেনা 

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় টানাপড়েনের আবহে ফের ভারতীয় সেনার হাতে ধরা পড়লেন এক চিনা সেনা। শনিবার সেনার তরফে এ কথা জানানাে হয়েছে।

Written by SNS Leh | January 10, 2021 1:00 pm

ভারত চিন সীমান্ত। (File Photo: AFP)

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় টানাপড়েনের আবহে ফের ভারতীয় সেনা’র হাতে ধরা পড়লেন এক চিনা সেনা। শনিবার সেনার তরফে এ কথা জানানাে হয়েছে। সেনাবাহিনীর এক আধিকারিক বলেন, ‘প্যাংগং হ্রদের দক্ষিণে এলএসি অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ায় শুক্রবার চিনের পিপলস লিবারেশন আর্মির এক সেনাকে আটক করা হয়। তিনি এখন ভারতীয় সেনার হেফাজতে রয়েছেন। পরিস্থিতি পর্যালােচনা করে প্রােটোকল মেনে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ করা হবে।’ 

সেনার একটি সূত্র জানাচ্ছে, আটক চিনা সেনাকে প্রয়ােজনীয় শীতবস্ত্র এবং খাবার দেওয়ার পাশাপাশি তার চিকিৎসারও ব্যবস্থা করা হয়েছে। ওই চিনা সেনা ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন বলেও নিশ্চিত হওয়া গিয়েছে জানিয়ে ওই সুত্রের ইঙ্গিত, শীঘ্রই তাকে ছেড়ে দেওয়া হবে। প্রসঙ্গত, পূর্ব লাদাখে ‘সংঘাতের নয়া ক্ষেত্র’ প্যাংগংয়ের দক্ষিণ তিরে বিভিন্ন এলাকায় উঁচু এবং সুবিধাজনক অবস্থানে রয়েছে ভারতীয় সেনা।

অগস্ট মাসের গােড়ায় ভারতীয় সেনার মাউন্টেন স্ট্রাইক কোর ঝটিতি অভিযান চালিয়ে থাকুং সেনাঘাঁটির অদূরে হেলমেট টপ এলাকা থেকে রেচিন লা পর্যন্ত কয়েক কিলােমিটার দীর্ঘ এলাকার গুরুত্বপূর্ণ গিরিশিরাগুলি দখলে নিয়েছিল। এর পরে ওই এলাকায় ঢুকে শুন্যে গুলি ছুড়ে ভারতীয় বাহিনীকে হঠাতে চেয়েছিল চিনা ফৌজ। কিন্তু প্রতিরােধের মুখে তাদের পিছিয়ে যেতে হয়। কোর কমান্ডার স্তরের পরবর্তী বৈঠকগুলিতে প্যাংগংয়ের দক্ষিণ তিরে ‘মুখােমুখি অবস্থান থেকে সেনা পিছনাে’ এবং সেনা সংখ্যা কমানাের দাবি তােলা হয়েছে পিএলএ-র তরফে।