শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে বুদ্ধদেব ভট্টাচার্য, দেখতে গেলেন মুখ্যমন্ত্রী

বুদ্ধদেব ভট্টাচার্যকে হাসপাতালে ভর্তি করার খবর প্রকাশ পাওয়া মাত্রই উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্ধ্যায় তিনি হাসপাতালেও যান।

Written by SNS Kolkata | December 10, 2020 2:26 am

বুদ্ধদেব ভট্টাচার্য (File Photo: Kuntal Chakrabarty/IANS) মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: SNS Web)

শাসকষ্টের সমস্যা বেড়ে যাওয়া হাসপাতালে ভর্তি করা হল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। বুধবার দুপুরে তাকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। বুদ্ধদেব ভট্টাচার্যকে হাসপাতালে ভর্তি করার খবর প্রকাশ পাওয়া মাত্রই উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্ধ্যায় তিনি হাসপাতালেও যান। দেখা করেন বুদ্ধবাবুর স্ত্রী-কন্যার সঙ্গে।

হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক পরিস্থিতির বিষয়ও খোঁজ নেন বর্তমান মুখ্যমন্ত্রী। পরে বাইরে বেরিয়ে এসে মুখ্যমন্ত্রী বলেন, ‘ওঁর দ্রুত সুস্থতা চাই। মীরা বৌদি কষ্টে আছেন। পরিবারের পাশে সবাই। রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। খুব সম্মান করি। ডাক্তার, নার্স যারা আছেন, সকলকে ধন্যবাদ জানাচ্ছি। উনি ভালাে হয়ে যান এটাই চাই। যে কোনও সাহায্য লাগলে যখন বলনে তখনই ব্যবস্থা করবে সরকার।

শুধু মুখ্যমন্ত্রী নন, বুদ্ধদেব ভট্টাচার্যের সুস্থতা কামনা করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড় সহ অন্যান্য দলের নেতা মন্ত্রী থেকে বিশিষ্ট জনেরা। রাজ্যপাল এ দিন শারীরিক পরিস্থিতি নিয়ে উজ্জ্বগ প্রকাশ করে টুইটও করেন। এ দিন বিকেলে হাসপাতালে যান রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসংস্থার প্রশাসক ফিরদাহ হাকিমও।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন বুদ্ধদেব ভট্টাচার্য। প্রবীণ বাম নেতার পরিবার সূত্রের খবর, আবহাওয়ার পরিবর্তন সহ্য করতে পারছিল না তাঁর শরীর। কয়েকদিন ধরে অসুস্থতা বাড়তে থাকে। বুধবার সেই সমস্যা আরও বাড়ে। তার পর চিকিৎসকদের পরামর্শমতাে দুপুর দু’টো নাগাদ দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সেখানেই চিকিৎসাধীন রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সিপিএম নেতা। সূত্রে খবর, বুদ্ধদেব স্থিতিশীল রয়েছেন। তাঁকে মেক্যানিক্যাল সাপাের্টে পর্যবেক্ষণে রাখা হয়েছে। পাশাপাশি যাবতীয় শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চলছে। প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসায় রয়েছে সদস্যের মেডিক্যাল টিম।

সন্ধ্যায় হাসপাতালের পক্ষ থেকে মেডিক্যাল বুলেটিনে জানানাে হয়েছে, সংজ্ঞাহীন অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয় বুদ্ধদেব ভট্টাচার্যকে। তখন তার রক্তে অক্সিজেন সংবহনের মাত্রা ছিল ৭০ শতাংশ। তাঁকে ক্রিটিক্যাল কেয়ার বিভাগে ভর্তি করা হয়েছে। নিউমােনিয়া রয়েছে। তবে আরটিপিসিআর টেস্টে করােনা পরীক্ষার রিপাের্ট নেগেটিভ।

বর্তমানে তাঁর রক্তে অক্সিজেন সংবহনের মাত্রা ৯৫ শতাংশ। রক্তচাপ ও হৃদস্পন্দন স্থিতিশীল। অবস্থা গুরুতর হলেও তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বরে ও হাসপাতালে ভর্তি হয়েছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। তবে সেই সময় নিউমােনাইটিসে আক্রান্ত হয়েছিলেন তিনি। তারপর থেকে বাড়িতেও নিয়মিত চিকিৎসকের তত্ত্বাবধানে রয়েছেন তিনি। এ দিন সমস্যা বাড়ার পর পরিবারের সদস্যরা চিকিৎসকের সঙ্গে যােগাযােগ করলে তিনি হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। তারপরেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এদিকে তাঁর অসুস্থতার খবরে উদ্বেগ প্রকাশ করেন কংগ্রেস সংসদীয় দলের নেতা অধীর চৌধুরি। তিনি বলেন, শুনলাম প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধবাবু অসুস্থ। বিষন্ন হলাম, দ্রুত ওনার আরোগ্য কামনা করি। প্রতি মুহুর্তে বুদ্ধ বাবুর শারিরীক অবস্থার খবর নিচ্ছে বামফ্রন্টের শীর্ষনেতৃত্ব।