নির্মলার নয়া আর্থিক প্যাকেজ নিয়ে কটাক্ষ চিদম্বরমের

দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে সােমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের নতুন ঘােষণাকে পর্বতের মূষিক প্রসব বলে কটাক্ষ করলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।

Written by SNS New Delhi | October 15, 2020 11:49 am

পি চিদম্বরম (File Photo: IANS)

দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে সােমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের নতুন ঘােষণাকে পর্বতের মূষিক প্রসব বলে কটাক্ষ করলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ’এর ঘােষণা করেছেন অর্থমন্ত্রী। কিন্তু নির্মলার সেই উদ্যোগ একেবারেই পছন্দ নয় কংগ্রেসের। 

সােমবার অর্থমন্ত্রী গরীবদের প্রয়ােজন মেটাতে নানা পদক্ষেপ করেছে কেন্দ্র। জোগান সম্পর্কিত সমস্যাও অনেকটাই মিটেছে। তবে উপভােক্তা চাহিদা বা কনজিউমার ডিমান্ড বাড়িয়ে তুলতে পদক্ষেপের প্রয়ােজন রয়েছে। তাই বাজারে চাহিদা বাড়াতে আমরা বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে একটি হচ্ছে উপভােক্তা সম্পর্কিত। সেখানে সরাসরি কিছু পরিবর্তন এনে ব্যয় বৃদ্ধি করা। বাকিটা জিডিপি বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত। তারপরই সরকারি কর্মীদের জন্যও সুবিধার কথা ঘােষণা করেন। 

এরপর মঙ্গলবার একটি ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে চিদম্বরম বলেন, যে প্যাকেজ ঘােষণা করা হল, তা আসলে পর্বতের মূর্ষিক প্রসব। তাঁর যুক্তি, প্রথমত মানুষ নিজের টাকা কীভাবে খরচ করবে, তা কেউ কখনও ঠিক করে দিতে পারে না। তাছাড়া অর্থনীতিকে চাঙ্গা করতে যে পরিমাণ অর্থ বরাদ্দ করা হল, তা জিডিপির মাত্র ০.১ শতাংশ। 

করােনা আবহ চলাকালীন আগেই কংগ্রেস ও চিদম্বরমরা দাবি জানিয়েছিলেন, অর্থনীতিকে চাঙ্গা করতে দারিদ্র সীমার কাছাকাছি থাকা দেশের অর্ধেক মানুষকে নগদ অর্থ হস্তান্তর করতে হবে। সেই বক্তব্য আরও একবার এদিন তুলে ধনে চিদম্বরম। তাঁর মতে, দেশের অর্থনীতিকে ঘুরে দাঁড় কাতে এটাই একমাত্র উপায়। 

এদিকে সরকারি সুত্রে শােনা যাচ্ছে, অর্থনীতির যা অবস্থা তাতে আরও একটা আর্থিক প্যাকেজ ঘােষণার সম্ভাবনা রয়েছে। সে বিষয় নাকি ভাবনা চিন্তাও চলছে অর্থমন্ত্রকের অন্দরে। তবে, কোনও কিছুই চুড়ান্ত নয়।