দেশজুড়ে সিএএ কার্যকর করল কেন্দ্রীয় সরকার

Written by SNS March 11, 2024 8:09 pm

দিল্লি, ১১ মার্চ – দেশজুড়ে সিএএ, অর্থাৎ সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করল কেন্দ্রীয় সরকার। একটি বিজ্ঞপ্তি দিয়ে সোমবার আনুষ্ঠানিক ভাবে সিএএ চালু হওয়ার কথা জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। বিল পাশ হওয়ার পর চার বছর পর লাগু হল সিএএ। ২০১৯ সালের ডিসেম্বরে শীতকালীন অধিবেশনে পাশ হয় সংশোধিত নাগরিকত্ব আইন। মঙ্গলবার থেকেই এই আইন গোটা দেশে বলবৎ হবে।  

আইনমাফিক বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানের সংখ্যালঘুরা যদি ধর্মীয় উৎপীড়নের কারণে ভারতে এসে থাকেন এবং নাগরিকত্ব প্রার্থনা করেন , তাহলে তাঁদের এদেশের নাগরিকত্ব দেওয়া হবে।  ২০১৯ সালের শীতকালীন অধিবেশনে নাগরিকত্ব বিল পাশ হওয়ার পর তা আইনে পরিণত করার অনুমতি দেন তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই সময় দেশজুড়ে বিক্ষোভ ও কোভিডের জেরে এই আইন কার্যকর হওয়া বারবার পিছিয়ে যায়। গত ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন, লোকসভা নির্বাচনের আগেই দেশে সিএএ কার্যকর হবে। শুধু তা-ই নয়, স্বরাষ্ট্রমন্ত্রী এও বলেন, শীঘ্রই সিএএ কার্যকরের বিষয়ে বিজ্ঞপ্তি জারি হয়ে যাবে।
 
সিএএ কার্যকর করা নিয়ে দীর্ঘ দিন ধরেই কেন্দ্রীয় সরকার টালবাহানা করছিল। এদিকে করোনা পর্বের আগে থেকেই দেশের নানা প্রান্তে সিএএ বিরোধী আন্দোলন শুরু হয়। সারা দেশে সিএএ-বিরোধী আন্দোলনে প্রাণ যায় প্রায় ১০০ জনের। বিজেপি বিরোধী দলগুলিই এই আন্দোলনের নেতৃত্বে ছিল। পশ্চিমবঙ্গের মতো বিরোধী শাসিত রাজ্যগুলি ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে সিএএ কার্যকরের ঘোর বিরোধী।
 
সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক কিছুদিন আগেই জানিয়েছিলেন, সিএএ কার্যকরের বিজ্ঞপ্তি লোকসভা নির্বাচনের অনেক আগেই জারি হয়ে যাবে। এই আইনের নিয়ম বা ধারা তৈরি হয়ে গেছে। নাম নথিভুক্তকরণের জন্য অনলাইন পোর্টালও প্রস্তুত। তিনি আরও বলেন, ‘‘সিএএ-র গোটা প্রক্রিয়াই অনলাইনে হবে। সেখানে আবেদনকারীদের শুধু জানাতে হবে তাঁরা কবে ভারতে প্রবেশ করেছিলেন।’’
 
উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে সিএএ পশ্চিমবঙ্গ-সহ আন্তর্জাতিক সীমান্তবর্তী রাজ্যগুলিতে বড় ইস্যু হতে চলেছে।  বিশেষত এরাজ্যেযেখানে রোহিঙ্গা সমস্যা এবং সেই সঙ্গে মতুয়াদের নাগরিকত্ব প্রদান দীর্ঘদিনের দাবি। এই নিয়ে একাধিকবার রাজ্যের শাসকদল তৃণমূল ও বিজেপির বাদানুবাদ চরমে।