বিপন্ন গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড প্রজাতির সংরক্ষণে উদ্যোগী কেন্দ্র: বাবুল সুপ্রিয়

একাধিক প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে  গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড সংরক্ষণ প্রকল্পের জন্য । ৩৩, ৮৫ কোটি টাকা ব্যয় করা হয়েছে ।

Written by SNS July 14, 2019 1:47 pm

(Photo: IANS/PIB)

দেশের ভিন্ন প্রজাতির বিলুপ্তপ্রায় প্রাণীদের সংরক্ষণে কেন্দ্র পদক্ষেপ গ্রহণ করেছে বলে মন্তব্য করে পরিবেশ দফতরের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন , দেশে ১৩০টি গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড রয়েছে । কেন্দ্র এই প্রজাতিকে সংরক্ষণ করার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করেছে ।

একাধিক প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে  গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড সংরক্ষণ প্রকল্পের জন্য । ৩৩, ৮৫ কোটি টাকা ব্যয় করা হয়েছে ।

বৃহদাকার গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড প্রজাতিকে সংরক্ষণ করার ব্যাপারে কি পদক্ষেপ নেওয়া হচ্ছে তা নিয়ে বিরােধীদের প্রশ্নের জবাবে তিনি বলেন , দেশের ২১টি বিপন্ন প্রজাতির প্রাণীদের সংরক্ষণ করার লক্ষ্যে কেন্দ্রের তরফে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলােকে অর্থ সহায়তা দেওয়া হয়েছে ।

তিনি লিখিতভাবে জানান , পরিবেশ মন্ত্রকের তরফে সেন্ট্রাল স্পনসরড স্কিম ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট অফ ওয়াইল্ড লাইফ হ্যাবিটেটস আওতায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলােকে ২১টি বিপন্ন প্রজাতির প্রাণীদের সংরক্ষণ করার জন্য অর্থ দেওয়া হয়েছে । পাশাপাশি মন্ত্রকের তরফে গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড প্রজাতির পাখিদের সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে হ্যাবিটেট ইমপ্রুভমেন্ট এন্ড কনজারভেশন ব্রিডিং অফ গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড ’ শীর্ষক প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে । পাঁচ বছরের জন্য ওই প্রকল্পে ৩৩ , ৮৫ কোটি টাকা সহায়তা দেওয়া হয়েছে । ওয়াইল্ড লাইফ ইন্সটিটিউট অফ ইন্ডিয়া গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ডের সংখ্যা বৃদ্ধি করতে সহায়তা করবে ।

তিনি বলেন , ‘ গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড প্রজাতির পাখিদের প্রজনন বান্ধব পরিবেশ গড়ে তােলা হবে । ডিম থেকে বাচ্চা বেরােনাের পর সময় মতাে তাদের বনাঞ্চলে ছেড়ে দেওয়া হবে ‘।

রাজস্থান , গুজরাত , মহারাষ্ট্রকে প্রােগ্রামের আওতায় নিয়ে আসা হয়েছে । সেন্ট্রাল স্পনসরড স্কিম – ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট অফ ওয়াইল্ড লাইফ হ্যাবিটেটস আওতায় চার বছরে মহারাষ্ট্র ও রাজস্থানকে ৭ . ৯ কোটি টাকা দেওয়া হয়েছে । ২০১৫ – ২০১৯ সালের মধ্যে মহারাষ্ট্র ৪. ৭৯ কোটি ও রাজস্থানকে ৩. ১২ কোটি টাকা দেওয়া হয়েছে ।

ওয়াইল্ড লাইফ ইন্সটিটিউট অফ ইন্ডিয়া বিজ্ঞানী ওয়াইৈ ভি ঝালা বলেন , বিদ্যুতের তারের সংস্পর্শে এসে গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ডের মৃত্যু হচ্ছে । তাদের প্রজননের ব্যবস্থা করা হয়েছে। তাদের ডিম সংগ্রহ করে তা ফোটানাের ব্যবস্থা করা হবে । তারপর সঠিক সময়ে গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ডের ছানাদের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে । তবে এটা করতে কমপক্ষে ১৫ বছর লাগবে । জয়সলমীর ও কোটাতে প্রজনন কেন্দ্র গড়ে তােলা হয়েছে ।