কৃষি আইন বাতিল ও ফসলের ন্যায্যমূল্যের দাবিতে রাহুল-প্রিয়াঙ্কার নিশানায় কেন্দ্র

কৃষি বিল ও কৃষকদের ন্যায্য দাবি পূরণ নিয়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা রাহুল গান্ধী্র।তিনি বিহারে কৃষকরা তাদের ফসল বিক্রির জন্য চায় পাঞ্জাব,হরিয়ানার মত বাজার

Written by SNS Delhi | November 3, 2020 2:09 am

প্রিয়াঙ্কা গান্ধি ও রাহুল গান্ধি (Photo: IANS)

কংগ্রেস নেতা রাহুল গান্ধী নতুন কৃষি বিল ও কৃষকদের ন্যায্য দাবি পূরণ নিয়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করলেন। গান্ধী এক বিবৃতিতে জানিয়েছেন, বিহারের কৃষকরা তাদের ফসল বিক্রির জন্য পাঞ্জাব হরিয়ানার মত বাজার চাইছে।

বিহার বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায় তিনি পুনরায় কটাক্ষ করলেন কেন্দ্রকে নিয়ে। হিন্দিতে এক ট্যুইট করে রাহুল বলেন, ‘দেশের কৃষকরা বাজার কোথায় বলে প্রশ্ন করছে। প্রধানমন্ত্রী তাদের সদুত্তর দিন।’ এদিকে কংগ্রেস নেতা জয়রাম রমেশ নতুন কৃষি বিল নিয়ে সংশোধন নয়, ‘কৃষি বিকৃত’ করা হয়েছে বলে উল্লেখ করেন।

তিনি আরো বলেন, ‘২০০৬ সালে বিহারের এপিএমসি আইনের বিলুপ্তি গঠনের ফলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এখন যা মোদি সরকার দেশজুড়ে লাগু করতে চাইছে, এটা কৃষি বিপ্লব নয় সত্যি কৃষির ধ্বংসসাধন।’ অপরদিকে প্রিয়াঙ্কা গান্ধীও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন।

তিনি বলেন, ‘দিওয়ালিতে বিজেপির তরফে সাধারণ মানুষকে উপহার হল মুদ্রাস্ফীতি। আর ধনী বন্ধুদের হাতে তুলে দেওয়া হল ছয়টি বিমানবন্দর।’ অপরদিকে দেশজুড়ে আলুর মূল্যবৃদ্ধি নিয়ে প্রিয়াঙ্কার বক্তব্য, ‘গতবারের তুলনায় ১০০% আলু এবং ৫০% পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। সবজির মূল্য বৃদ্ধির ফলে সাধারণ মানুষকে নাজেহাল হতে হচ্ছে। কৃষকরা তাদের ফসলের সঠিক মূল্য পাচ্ছে না।’