তিন মাসে সাড়ে ছয় কোটি টিকা বিদেশে পাঠিয়েছে কেন্দ্র: মনীশ সিসােদিয়া

কেন্দ্রের থেকে বার বার দাবি করা হচ্ছে মে জুন মাসে পরিস্থিতি স্বাভাবিক হবে আর এরই মাঝে চাঞ্চল্যকর দাবি করলেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসােদিয়া।

Written by SNS Delhi | May 10, 2021 2:50 pm

মনীশ সিসােদিয়া (Photo: IANS)

টিকার হাহাকার চলছে দেশজুড়ে। টিকা কেন্দ্র গুলির সামনে ঘন্টার পর ঘন্টা লাইন দিয়ে দাঁড়িয়ে থাকছেন মানুষ। তাও সবার ভাগ্যে টিকা জুটছে না। যদিও কেন্দ্রের থেকে বার বার দাবি করা হচ্ছে মে জুন মাসে পরিস্থিতি স্বাভাবিক হবে আর এরই মাঝে চাঞ্চল্যকর দাবি করলেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসােদিয়া।

তার অভিযােগ, গত তিন মাসে কেন্দ্রীয় সরকার সাড়ে ছয় কোটি টিকার ডােজ বিদেশে পাঠিয়েছে কেন্দ্র। গত তিন মাসে মােট ৯৩ টি দেশে কেন্দ্র টিকা পাঠিয়েছে। সবচেয়ে হতাশাজনক বিষয় হল যে দেশে টিকা পাঠানাে হয়েছে তার ৬০ শতাংশ দেশে করােনা কার্যত নিয়ন্ত্রণে রয়েছে।

ওই দেশগুলিতে টিকা না পাঠিয়ে যদি দেশের মানুষকে দেওয়া হত তাহলে অনেক প্রাণ বেঁচে যেতাে। করােনার দ্বিতীয় ঢেউয়ে দেশের অন্তত এক লক্ষ মানুষের মৃত্যু হয়েছে বলে সিসােদিয়া দাবি করেন।

যদিও পাল্টা কেন্দ্র জানিয়েছে, আন্তর্জাতিক চুক্তির কারণে টিকা পাঠানাে হয়েছে বিদেশে। আমেরিকা, ফ্রান্স সহ ইউরােপের অনেক দেশ এই চুক্তি মেনে চলে। তবে এক্ষেত্রে মনীশের দাবি চুক্তিবদ্ধ থাকলেও আগে নিজের দেশকে বাদ দিয়ে অন্য কোনও দেশকে অগ্রাধিকার দেওয়া মানায় না। দেশের মানুষকে বঞ্চিত করা ঠিক নয়।